Monday, April 22, 2024
spot_img
Homeবাংলাএলো নতুন ই-বাইক, একচার্জে দৌড়াবে ২০০ কিলোমিটার

এলো নতুন ই-বাইক, একচার্জে দৌড়াবে ২০০ কিলোমিটার

জ্বালানি তেল ব্যবহারে নির্গত ধোঁয়া পৃথিবীর বায়ূমন্ডলে কার্বন মনো অক্সাইডের পরিমাণ বাড়িয়ে দিচ্ছে। ফলে পৃথিবীর চারদিকে আবৃত ওজোনস্তর ক্ষতিগ্রস্ত হয়ে পৃথিবীতে একদিকে সুর্যের ক্ষতিকর রশ্মি প্রবেশ করছে, অন্যদিকে পৃথিবী দিন দিন উত্তপ্ত হয়ে উঠছে। পৃথিবীব্যাপী সকল যানবাহনই এখন বিদ্যুতচালিত করা হচ্ছে। বিশ্বের নামি দামি ব্রান্ডগুলো ইলেকট্রিক যানবাহন তৈরি শুরু করে দিয়েছে। এসব দিক বিবেচনা করে বাজারে এলো দ্রুতগতির ইলেকট্রিক বাইক।

আজ লঞ্চ হতে চলেছে ভারতের নতুন একটি ইলেকট্রিক বাইক, যার নাম ওবেন রোর। এটি ওবেন ইলেকট্রিক নামক সংস্থাটির প্রথম কোনও ইলেকট্রিক বাইক ভারতের মার্কেটে হাজির হতে চলেছে। রোর নামক এই বিদ্যুতচালিত মোটরসাইকেলটি একবার লঞ্চ হয়ে গেলে প্রতিযেগিতা হতে পারে রিভল্ট আরভি ৪০০ এবং টক্র ক্রাটোস এই দুই ইভির সঙ্গে।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এই রোর নামক দু’চাকা গাড়িটির রেঞ্জ হতে চলেছ ২০০ কিলোমিটার। অর্থাৎ একবার চার্জেই তা ২০০ কিলোমিটার পর্যন্ত ছুটতে পারবে। বাইকটির সর্বোচ্চ স্পিড প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার। ওবেন রোর ইলেকট্রিক মোটরসাইকেলের ফিচার্স ও স্পেসিফিকেশনস সংক্রান্ত যাবতীয় তথ্য একনজরে দেখে নেওয়া যাক।

দেশি ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা ওবেন-এর প্রথম বাইকটির উল্লেখযোগ্য ফিচার্সের মধ্যে থাকছে একটি বড় ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল, এলইডি ইন্ডিকেটরস, এলইডি হেডলাইটস, স্প্লিটজ়িরোস্টাইল সিট-সহ আরও একাধিক ফিচার্স। ফাইভ-স্পোক অ্যালয় হুইল দেওয়া হচ্ছে এই ইলেকট্রিক বাইকে। রেট্রো-মডার্ন ডিজ়াইনের এই বৈদ্যুতিক বাইকটি লুকের দিক থেকে অনবদ্য হতে চলেছে।

বাইকটির স্পেসিফিকেশনস সম্পর্কে দেশের এই ইভি ম্যানুফ্যাকচারার এখনও পর্যন্ত অফিসিয়ালি কিছুই ঘোষণা করেনি। তবে এর আগেই ওবেন জানিয়েছিল যে, এই রোর ই-বাইকের রেঞ্জ ২০০ কিলোমিটার এবং সর্বাধিক স্পিড ঘণ্টায় ১০০ কিলোমিটার। পাশাপাশি সংস্থার তরফ থেকে আরও জানানো হয়েছে যে, প্রাথমিকভাবে ভারতে ওবেন রোর ইলেকট্রিক বাইকের একটাই মাত্র ভ্যারিয়েন্ট নিয়ে আসা হবে। এই ইলেকট্রিক বাইকের দাম সম্পর্কে সংস্থার তরফে অফিসিয়ালি কিছু না জানানো হলেও ভারতে ১.৩ লাখ টাকা থেকে ১.৫ লাখ টাকার মধ্যে লঞ্চ হতে পারে ওবেন রোর যা দিল্লিতে এক্স-শোরুম প্রাইস বলে জানা গিয়েছে।

ওবেন রোর ভারতে বেঙ্গালুরুতে ইলেকট্রনিক সিটির কাছাকাছি তাদের ম্যানুফ্যাকচারিং ইউনিটের সেটআপ করছে, যেখানে বছরে ৩ লাখ করে ইলেকট্রিক বাইক তৈরি করবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments