Monday, April 22, 2024
spot_img
Homeবাংলাজোট হচ্ছে হোন্ডা-সনি, তৈরি করবে ইলেক্ট্রিক গাড়ি

জোট হচ্ছে হোন্ডা-সনি, তৈরি করবে ইলেক্ট্রিক গাড়ি

জোট হচ্ছে হোন্ডা-সনি, তৈরি করবে ইলেক্ট্রিক গাড়ি

Published on 4 August, 2022

 

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: ব্যাটারিচালিত ইলেক্ট্রিক গাড়ি তৈরি ও বিক্রি করতে জোট বেঁধেছে জাপানের হোন্ডা মোটর এবং সনি করপোরেশন। তাদের এ জয়েন্ট ভেঞ্চারে আরো কোম্পানি যোগ দিতে পারবে বলে জানিয়েছে হোন্ডা ও সনি। কোম্পানিদুটি আশা করছে ২০২৫ সালের মধ্যে এ যৌথ উদ্যেগের গাড়ি বিক্রি করতে পারবে।

জানা গেছে, গাড়ির প্রথম মডেলটি নির্মাণ করবে হোন্ডা। অন্যদিকে গতিশীলতা পরিষেবা প্লাটফর্মটির উন্নয়নের দায়িত্ব সনির। সনির সিইও কেনিচিরো ইউশোদা বলেছেন, ‘গতিশীলতা উন্নয়ন এবং গাড়ির আবয়ব তৈরির প্রযুক্তি নিয়ে হোন্ডার দীর্ঘদিনের অভিজ্ঞতার সঙ্গে আমাদের প্রযুক্তি এবং অভিজ্ঞতার মিশেলে আশা করছি আমরা গতিশীলতা বিপ্লবের নের্তৃত্ব দিবো।’

তবে এ চুক্তির আর্থিক বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি কোম্পানিদুটি।

 

শুক্রবার টোকিওতে এক সংবাদ সম্মেলনে হোন্ডার সিইও তশিহিরো মিবে বলেছেন, এই মুহুর্তে জয়েন্ট ভেঞ্চারটিকে শেয়ারবাজারে নিবন্ধিত করার কোন চিন্তা নেই। তবে ভবিষ্যতে এ ধরনের সম্ভাবনার বিষয়টিও প্রত্যাখান করেননি তিনি।

দুটি কোম্পানির অংশীদারিত্বমূলক কার্যক্রমের বিশেষত্ব কোথায় জানতে চাইলে মিবে বলেন, এখানে অন্য কোম্পানিও যোগ দিতে পারবে। তবে তারা এই মুহুর্তে ইলেক্ট্রিক গাড়ি তৈরির দিকেই মনযোগ দিতে চায়।

তিনি আরো বলেন, ‘ভবিষ্যতে উদার মনস্কদের সঙ্গে আমাদের ব্যবসা সম্প্রসারিত করতে চাই। ’ এর পাশাপাশি যৌথ উদ্যেগের বাইরে থেকে নিজস্ব বৈদ্যুতিক গাড়ি নির্মাণ কার্যক্রম অব্যাহত রাখতে চাইছে হোন্ডা।

ইলেক্ট্রনিক পণ্য নির্মনকারী কোম্পানি সনি পরবর্তী প্রজন্মের অটোমোবাইল শিল্পে গুরুত্বপূর্ন হয়ে উঠতে চাইছে। অন্যদিকে অন্য্যান্য গাড়ি নির্মাতা হোন্ডাও কার্বনমুক্ত গাড়ি নির্মাণের চাপে রয়েছে। এছাড়া গতানুগতিক ধারনার বাইরে গিয়ে আরো আধুনিক গাড়ি নির্মাণের লক্ষ্যও তাদের এ যৌথ উদ্যেগ এগিয়ে নেয়ার আরেকটি কারন।

কার্বন নিঃসরন কমাতে আন্তর্জাতিক চাপের মুখে পুরো বিশ্ব এখন ইলেক্ট্রিক গাড়ি নির্মাণে ঝুঁকছে। এ ধরনের গাড়ি অভ্যন্তরীণ দহন ইঞ্জিন বহনকারী গাড়ি নির্মাণের তুলনায় সহজ। অন্যদিকে নিরাপত্তা রেগুলেশন নিয়ে নানাবিধ চ্যালেঞ্জ রয়েছে কোম্পানিগুলো। এ অবস্থায় গত জানুয়ারিতে সনি প্রধান সনি মবিলিটি নামে নতুন কোম্পানি গঠনের ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন এটি ইলেক্টিক গাড়ি বাণিজ্যিকিকরনের পথ উন্মোচন করবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments