Thursday, April 25, 2024
spot_img
Homeবাংলাদেশে নিশান ম্যাগনাইট’ উম্মোচন করলো নিশান।

দেশে নিশান ম্যাগনাইট’ উম্মোচন করলো নিশান।

‘নিশান ম্যাগনাইট’ মডেলের নতুন গাড়ি দেশের বাজারে এনেছে প্যাসিফিক মোটরস। আজ শনিবার রাজধানীর তেজগাঁওয়ে নিশান প্রদর্শনী কেন্দ্রে গাড়িটি অবমুক্ত করেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। তিনি বলেন, প্যাসিফিক মোটরসের সঙ্গে জাপানের নিশানের সম্পর্ক প্রায় ৫০ বছরের। আজ যে গাড়িটি অবমুক্ত করা হলো, তা চালকবান্ধব। ফলে গাড়িপ্রেমীদের আরামদায়ক চলাচলে ভূমিকা রাখবে নিশান ম্যাগনাইট। গাড়িটি ছোট হলেও শক্তিশালী এবং দেখতে আকর্ষণীয়।

প্যাসিফিক মোটরসের ব্যবস্থাপনা পরিচালক ইন্তেখাব মাহমুদ বলেন, নিশান ম্যাগনাইট মডেলের গাড়িটি নারীবান্ধব। তাই আমরা উইমেন্স অন হুইল (ওয়াও) গ্রুপের সদস্যদের ৫০ হাজার টাকা মূল্যছাড়সহ ছয়বার বিনা মূল্যে সার্ভিসিংয়ের সুযোগ দিচ্ছি। এ ছাড়া ব্র্যাক ব্যাংকের “তারা” কার্ড ব্যবহারকারীরা ৮ শতাংশ সুদে ঋণ নিয়ে গাড়িটি কিনতে পারবেন।

প্যাসিফিক মোটরসের উপপরিচালক ফারজানা খান গাড়িটির কার্যকারিতা তুলে ধরে বলেন, এক লিটার টার্বো ইঞ্জিনের নিশান ম্যাগনাইটের পেছনেও শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের ভেন্ট রয়েছে। ফলে দ্বিতীয় সারিতে বসেও স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করা যায়। কি-লেস এন্ট্রি, ৩৬০ ডিগ্রি ক্যামেরা সুবিধার গাড়িটিতে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, প্রশস্ত আসন, পেছনের সারিতে কাপ এবং মুঠোফোন হোল্ডারসহ আর্ম রেস্ট, ক্রুইস কন্ট্রোল, টায়ার প্রেশার মনিটর সিস্টেম (টিপিএমএস), এবিএস, ইবিডি, ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম, হিল স্টার্ট অ্যাসিস্ট, ডুয়েল এয়ারব্যাগ, হাইড্রোলিক ব্রেক অ্যাসিস্টসহ বৃহৎ পরিসরে বুট স্পেস রয়েছে।

অনুষ্ঠানে ‘ওয়াও’–এর সভাপতি কাজী ফারজানা গাড়িটি চালিয়ে দর্শনার্থীদের সামনে আসেন। নিজের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, গাড়িটির মূল আকর্ষণ নিয়ন্ত্রণে। মাত্র পাঁচ মিটার জায়গার মধ্যেই মধ্যম ঘরানার এই এসইউভিটি ঘোরানো যায়। সিসি কম থাকায় রক্ষণাবেক্ষণ খরচও কম হবে। গাড়িটির ড্যাশ বোর্ড এবং দরজায় প্রচুর জায়গা রয়েছে, ফলে আকারে ছোট প্রয়োজনীয় পণ্য অনায়াসে বহন করা যাবে। এ ছাড়া ২০৫ মিলিমিটার (মিমি) গ্রাউন্ড ক্লিয়ারেন্স (ভূমি থেকে গাড়ির উচ্চতা) এবং ১৬ ইঞ্চি অ্যালয় হুইল থাকায় গাড়িটি যেকোনো রাস্তায় সহজে চলতে পারবে।

৯৯৯ সিসির ৩ সিলিন্ডার সুবিধার গাড়িটি প্রতি লিটার জ্বালানিতে ১৭.৭ কিলোমিটার পথ পাড়ি দিতে পারে। ম্যাগনাইটের সামনের চাকায় ডিস্ক এবং পেছনের চাকায় ব্যবহার করা হয়েছে ড্রাম ব্রেক। ‘এল’ আকৃতির ডে-লাইট রানিং ল্যাম্প, এলইডি হেড ও ব্যাক ল্যাম্প, ফ্রন্ট গ্রিল এবং ডোর হ্যান্ডেলে ক্রোম গ্রিল, স্পয়লার, রুফ রেইল সমৃদ্ধ গাড়িটির ওজন এক হাজার ৩৯ কেজি।

চারটি ডুয়েল টোন (দ্বৈত রং) লাল এবং সাদা, সাদা এবং কালো, বাদামি এবং কালো ও নীল এবং সাদা রঙের পাশাপাশি কালো, সাদা, বাদামি এবং রুপালি রঙে মিলবে নিশান ম্যাগনাইট। মধ্যম ঘরানার এই এসইউভিটি কিনতে গুনতে হবে ৩০ লাখ ৫০ হাজার টাকা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments