Monday, April 22, 2024
spot_img
Homeবাংলামুখের কথা শুনবে গাড়ির যন্ত্রপাতি

মুখের কথা শুনবে গাড়ির যন্ত্রপাতি

হেই প্রোটন, ওপেন অল উইন্ডোজ।’ বলার সঙ্গে সঙ্গেই নেমে গেল গাড়ির জানালার সব কাচ। শুধু কাচই নয়, মুখের কথায় গাড়ির সানরুফ খোলা বা বন্ধ করার পাশাপাশি গান চালু এমনকি শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্রও নিয়ন্ত্রণ করা যাবে। দেশের বাজারে এমনি একটি নতুন ব্র্যান্ড গাড়ি নিয়ে এসেছে পিএইচপি অটোমোবাইলস। মালয়েশিয়ায় তৈরি গাড়িটির নাম প্রোটন এক্স ৫০।

মুখের কথায় বিভিন্ন সুবিধা ব্যবহারের পাশাপাশি গাড়িটির চাবি দিয়ে দূর থেকেই ইঞ্জিন বা শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র চালু বা বন্ধ করা যায়। ১৪৯৭ সিসির ৩ সিলিন্ডার ১২ বাল্বের ডিওএইচসি টার্বোচার্জড সমৃদ্ধ এক্স ৫০ মডেলের গাড়িটিতে রয়েছে ১৭৭ এইচপি (অশ্বশক্তি)। ৭ গতির স্বয়ংক্রিয় গিয়ার সিস্টেমের পাশাপাশি গাড়িটি ম্যানুয়েল মোডেও চালানো যায়। মাত্র ৭.৯ সেকেন্ডে শূন্য থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত গতি তুলতে পারে গাড়িটি।

প্রোটন এক্স ৫০ গাড়ির জ্বালানি ধারণক্ষমতা ৪৫ লিটার। প্রতি লিটার জ্বালানি খরচ করে গাড়িটি শহরে ৬ থেকে ৭ কিলোমিটার এবং মহাসড়কে ১৩ থেকে ১৪ কিলোমিটার পথ চলতে পারে। গাড়িটির দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা যথাক্রমে ৪৩৩০, ১৮০০ এবং ১৬০৯ মিলিমিটার। ওজন ১৩৭০ কেজি। রয়েছে এলইডি প্রজেক্ট হেডলাইট, ডে টাইম রানিং লাইট (ডিআরএল), স্বয়ংক্রিয় বৃষ্টি শনাক্তকরণ ওয়াইপার, রুফ রেল এবং ১৮ ইঞ্চি অ্যালয় রিং। নরমাল, ইকো এবং স্পোর্টস এই তিন মোডে চালানো যায় গাড়িটি।

স্বয়ংক্রিয় পার্কিং সুবিধা থাকায় গাড়িটি নিজেই সমান্তরাল বা এল আকারের স্থানে পার্ক করতে পারে। ইলেকট্রনিক পার্কিং ব্রেক, অটো ব্রেক হোল্ড সুবিধা থাকায় যানজটের সময় স্বাচ্ছন্দ্যে গাড়িটি চালানো যায়। গাড়িটিতে তিনটি ইউএসবি পোর্ট রয়েছে, যার সাহায্যে স্মার্টফোন বা অন্যান্য যন্ত্রাংশও চার্জ করা সম্ভব।

নিরাপত্তার জন্য গাড়িটিতে ছয়টি এয়ারব্যাগ, ইলেকট্রনিক স্ট্যাবিলিটি কন্ট্রোল (ইএসসি), ইমার্জেন্সি ব্রেকিং, ফরওয়ার্ড কলিশিউন ওয়ার্নিং (এফসিডব্লিউ), এডাপটিভ ক্রুইজ কন্ট্রোল, লেইন কিপ অ্যাসিস্ট, লেন ডেপারটার ওয়ার্নিং, ব্লাইন্ড স্পট ইনফরমেশন সিস্টেম, ইন্টেলিজেন্ট হাই বিম কন্ট্রোল, টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম (টিপিএমএস) এবং ৩৬০ ডিগ্রি ক্যামেরা রয়েছে। গাড়িটির বুট স্পেসে ৩৩০ লিটার পর্যন্ত মালামাল বহন করা যায়। গাড়িটির সামনে ও পেছনে রয়েছে ৮টি পার্কিং সেন্সর।

সম্প্রতি ঢাকা মোটর শোতে পিএইচপি মোটরস প্রোটন এক্স ৫০ মডেলের গাড়িটি প্রদর্শন করেছে। পিএইচপি অটোমোবাইলস লিমিটেডের করপোরেট এবং খুচরা বিক্রয় বিভাগের ব্যবস্থাপক এস এম রাকিব হোসেইন জানিয়েছেন, প্রোটন মালয়েশিয়াসহ সারা বিশ্বে একটি বিশ্বস্ত অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান। ইতিমধ্যে দেশেও আমরা ক্রেতাদের চাহিদা পূরণ করতে কাজ করে যাচ্ছি। ঢাকা ও চট্টগ্রামে পিএইচপি অটোমোবাইলের প্রদর্শনী কেন্দ্রে গাড়িটি পাওয়া যাবে। শিগগিরই রংপুর ও বগুড়াতে আমাদের বিক্রয় এবং প্রদর্শনী কেন্দ্র চালু হতে যাচ্ছে।

আরো পড়ুন।  দেশে নিশান ম্যাগনাইট’ উম্মোচন করলো নিশান।  

প্রোটন লিংক অ্যাপের মাধ্যমে স্মার্টফোনের মাধ্যমেও চালু বা বন্ধ করা যায় গাড়িটি। এমনকি পথচলার পরিমাণ, ট্যাংকে থাকা জ্বালানিতে কত দূর চলতে পারবে, তা জানার পাশাপাশি গাড়ির অবস্থানও দূর থেকে জানা সম্ভব। তবে দেশে এখনো এই অ্যাপ কার্যকর হয়নি। প্রোটন এক্স ৫০–এর দাম নিবন্ধনসহ ৩৬ লাখ ২৫ হাজার টাকা। গাড়িটিতে ৫ বছর বা ১ লাখ ৫০ হাজার কিলোমিটার (যেটা আগে আসে) পর্যন্ত বিক্রয়োত্তর সেবা এবং পাঁচবার বিনা মূল্যে মেরামত সুবিধা পাওয়া যাবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments