Thursday, March 28, 2024
spot_img
Homeবাংলাহুন্দাই আইয়োনিক সিক্স কি পারবে টেসলার রাজত্বে ভাগ বসাতে?

হুন্দাই আইয়োনিক সিক্স কি পারবে টেসলার রাজত্বে ভাগ বসাতে?

বর্তমানে বৈদ্যুতিক গাড়ির জগতের মুকুটহীন সম্রাট ইলন মাস্কের টেসলা বাজারে তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী। মূলত টেসলার মার্কেট শেয়ার ছিনিয়ে নিতেই অভিজাত এবং ফিউচারিস্টিক ডিজাইনের এ সেডান গাড়িটিকে বাজারে এনেছে হুন্দাই।

অটোমোবাইলের জগতে নিজেদের সিস্টার কনসার্ন কিয়া এবং প্রিমিয়াম ব্রান্ড জেনেসিসের মাধ্যমে বৈদ্যুতিক গাড়ির জগতের কমপক্ষে ৩০ শতাংশ মার্কেট শেয়ার আগামী ২০৩০ সালের মধ্যে দখলকে পাখির চোখ করেছে হুন্দাই। আর এ উচ্চভিলাষী লক্ষ্যমাত্রায় তাদের তুরুপের তাস হতে যাচ্ছে আইয়োনিক ৬ মডেলের সেডান গাড়িটি।

ধারণা করা হচ্ছে, টেসলার সবচেয়ে জনপ্রিয় এবং বেস্ট সেলিং কার মডেল থ্রির সরাসরি প্রতিদ্বন্দ্বী হিসেবে ইভির মার্কেটে আবির্ভূত হবে এ আইয়োনিক সিক্স।

দক্ষিণ কোরিয়ার বাজারে আইয়োনিক সিক্স এর দাম সাড়ে ৪২ হাজার ডলার থেকে শুরু হচ্ছে। এক চার্জে গাড়িটি ৬১০ কিলোমিটার চলবে। এ মাইলেজ হুন্দাই এর আগের সংস্করণের বৈদ্যুতিক ক্রসওভার আইয়োনিক ফাইভ এর থেকে কমপক্ষে ৩০ শতাংশ বেশি।

আরও পড়ুন : Maruti Alto: দেশের সবচেয়ে সস্তা গাড়ির ভবিষ্যৎ সংশয়ে, অল্টো নিয়ে মারুতির চিন্তার কারণ কি?

চীনের বাজারকে বাদ দিলে বিশ্বের বৈদ্যুতিক গাড়ির বাজারে সিস্টার কনসার্ন কিয়ার সঙ্গে মিলিতভাবে হুন্দাইয়ের সাড়ে ১৩ শতাংশ মার্কেট শেয়ার রয়েছে। টেসলার পরপরই তাদের অবস্থান। বিশ্বের ইভির মার্কেট শেয়ারে টেসলার অবস্থান ২২ শতাংশ।

এ বছরেই দক্ষিণ কোরিয়ায় হুন্দাইয়ের গাড়ি তৈরির কারখানা আসান প্লান্টে এর ব্যাপকভাবে উৎপাদন শুরু হবে। তবে অচিরেই দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রে ইভি গাড়ি তৈরির আলাদা কারখানা তৈরির কথা জানিয়েছে হুন্দাই।

আইয়োনিক সিক্স গাড়িটির সম্ভাবনার ব্যাপারে আশাবাদ প্রকাশ করছেন বিশ্লেষক ও বাজার বিশেষজ্ঞরাও। এ ব্যাপারে দক্ষিণ কোরিয়ার অটোমোবাইল বিশেষজ্ঞ লি জা ইল বলেন, তুলনামূলক প্রতিযোগিতামূলক দাম এবং এক চার্জে বেশি দূরত্ব অতিক্রমের সক্ষমতার কারণে ইভির সেডান সেগমেন্টে এ মুহূর্তে নেতৃত্ব দেয়া টেসলার মডেল থ্রির সরাসরি প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হবে আইয়োনিক সিক্স।

তার মতে ক্রেতাদের কাছে টেসলার আকর্ষণীয় ও সাশ্রয়ী বিকল্প হিসেবে আবির্ভূত হতে যাচ্ছে আইয়োনিক সিক্স। কারণ সম্প্রতি টেসলা তাদের গাড়িগুলোর দাম অনেকটাই বাড়িয়ে দিয়েছে।

দীর্ঘ রেঞ্জের পাশাপাশি আইয়োনিক সিক্স হুন্দাইয়ের প্রথম ইভি গাড়ি যার ফিচারে আছে ওভার দি এয়ার বা ওটিএ সিস্টেম। এর ফলে গাড়িতে সেল্ফ ড্রাইভিং মোডের সফটওয়ার ইনস্টল করার সুযোগ তৈরি হবে।

হুন্দাই এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট কিম ইয়োং হা বলেন, আমরা একই ধরনের ব্যাটারি সেল ব্যবহার করলেও এ গাড়িতে ব্যাটারির মান আরও উন্নত করেছি ও ব্যাটারির শক্তির ঘনত্ব বাড়িয়ে দিয়েছি। ক্রেতাদের জন্য আইয়োনিক সিক্স গাড়িটি দুই ধরনের ব্যাটারি প্যাক সল্যুশন নিয়ে আসছে। একটি হলো ৫৩ কিলোওয়াট পার আওয়ার এবং অপরটি হলো ৭৭ দশমিক ৪ কিলোওয়াট পার আওয়ার। আয়োনিক সিক্স এর আগের সংস্করণ আইয়োনিক ফাইভ ক্রসওভার গাড়িটিও ব্যাপক সাফল্য পেয়েছে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও ইউরোপের বাজারে। পাশাপাশি আইয়োনিক ফাইভ জিতে নিয়েছে ওয়ার্ল্ড কার অব দি ইয়ার এর পুরস্কারও।

এরই ধারাবাহিকতায় আইয়োনিক সিক্স নিয়ে ব্যাপক আশাবাদী হুন্দাইয়ের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী চ্যাং জা হুন। তিনি বলেন, বৈদ্যুতিক গাড়ির জগতের গ্লোবাল মার্কেট লিডার হতে এবং হুন্দাই মোটরসের ইভির জগতে উত্তরণের পথে আইয়োনিক সিক্স হচ্ছে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

এ গাড়িটিকে বিশ্বের সবচেয়ে সাশ্রয়ী বৈদ্যুতিক গাড়ি হিসেবে দাবি করছে হুন্দাই। কারণ গাড়িটি প্রতি কিলোওয়াট আওয়ারে যেতে পারে ছয় দশমিক ২ কিলোমিটার।

হুন্দাই দক্ষিণ কোরিয়ার বাজারে চলতি মাস থেকেই অর্ডার নেয়া শুরু করবে। তবে ডেলিভারি শুরু করবে সেপ্টেম্বর মাস থেকে। ইউরোপের বাজারেও চলতি বছরের মধ্যেই আইয়োনিক সিক্সকে দেখা যেতে পারে। তবে যুক্তরাষ্ট্রের পথে একে দেখা যেতে পারে ২০২৩ এর শুরুতে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments