Friday, April 19, 2024
spot_img
Homeবাংলাদুর্ঘটনা কমলেও মোটরসাইকেল বন্ধ করা সমাধান নয়

দুর্ঘটনা কমলেও মোটরসাইকেল বন্ধ করা সমাধান নয়

ঈদযাত্রায় মহাসড়কে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দেয়ার ফলে উল্লেখযোগ্য সংখ্যায় কমেছে এই দুই চাকার বাহনের দুর্ঘটনা ও হতাহতের সংখ্যা।

রোজার ঈদের তুলনায় সড়কে বাইক দুর্ঘটনার সংখ্যা কমেছে অর্ধেকের নিচে। রাজধানীর পঙ্গু হাসপাতাল ঘুরে অন্তত তেমন চিত্রই পাওয়া গেছে।

দুর্ঘটনার সংখ্যা কমে যাওয়াকে ইতিবাচক হিসেবে দেখলেও পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, দুর্ঘটনা কমাতে মোটরসাইকেল বন্ধ করা কোনো সমাধান নয়।

তাদের মতে আইনের সঠিক ব্যবহার হলে মোটরসাইকেল চললেও দুর্ঘটনা কমবে। দুই চাকার বাহনটিকেও আনতে হবে নিয়মশৃংখলার মধ্যে।

মায়ের কোলে ব্যাথায় কাতর পাঁচ বছর বয়সী মাহিন। এই বয়সে পা ভেঙে মায়ের সঙ্গে নওগাঁ থেকে তাকে আসতে হয়েছে পঙ্গু হাসপাতালে।

নওগাঁর মাহতাবপুরে শুক্রবার এক বেপরোয়া মোটরসাইকেলের ধাক্কায় নানার মোটরসাইকেলের পেছনে থাকা মাহিনের পা ভেঙে গেছে। আহত হয়েছেন নানাও, তিনিও ভর্তি এই হাসপাতালে।

মাহিনের মত দেশের বিভিন্ন এলাকা থেকে এমন অনেক রোগী প্রতিদিনই আসেন রাজধানীর এই হাসপাতালে, যাদের একটা বড় অংশই মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হন।

শনিবার সকালেও রাজধানীর খিলক্ষেত এলাকায় এক মোটরসাইকেল দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন ২১ বছর বয়সী ডেলিভারিকর্মী সানি।

সাম্প্রতিক হিসাব বলছে, দেশের সড়ক দুর্ঘটনার ৪০ শতাংশের কারণ মোটরসাইকেল। যেখানে প্রতি বছর ঝড়ছে হাজারো প্রাণ।

 

তবে এবার ঈদযাত্রায় মহসড়কে মোটর সাইকেল চলাচলে নিষেধজ্ঞা দেয় সরকার। এরফলে উল্লেখযোগ্য সংখ্যায় কমে গেছে দুর্ঘটনা।

জাতীয় অর্থপেডিক হাসপাতাল কর্তৃপক্ষ বলছে গেলো ঈদের তুলানায় কোরবানির ঈদে রোগী অনেক কমেছে, রোজার ঈদের সময় ভর্তি রোগীদের ৭৫ শতাংশই ছিলো মোটরসাইকেল দুর্ঘটনায় আহত। আর এবারের ঈদে এই সংখ্যা মাত্র ১৫ শতাংশ।

 

তবে সড়কে মৃত্যুর মিছিল বন্ধে শুধু মোটরসাইকেল বন্ধকেই ভালো উপায় বলে মনে করছেন না যোগাযোগ বিশেষজ্ঞরা, তারা বলছেন সড়কে কঠোর আইনের পাশাপাশি মোটরসাইকেল কেনা এবং লাইসেন্স দেবার ক্ষেত্রে কঠোরতা থাকলেই কমবে দুর্ঘটনা।

ঈদের ছুটিসহ গেল কয়েকদিনে দেশের বিভিন্ন স্থানে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে অর্ধশতাধিক মানুষ।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments