Saturday, April 20, 2024
spot_img
Homeবাংলামোটরসাইকেলে তেলের খরচ কমাবেন কী ভাবে!

মোটরসাইকেলে তেলের খরচ কমাবেন কী ভাবে!

জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় মোটরসাইকেলের চালকদের তেল কিনতে এখন রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। তবে কিছু বিষয় মেনে চললে কম তেল খরচ করে মোটরসাইকেল চালানো যায়। ফলে খরচ কমবে।

রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত জেনুইন স্পেয়ার পার্টস অ্যান্ড সার্ভিসের পরিচালন প্রধান মো. সাইফুল ইসলাম জানান, অনেকেই জানেন না কীভাবে মোটরসাইকেলের জ্বালানি খরচ কমানো যায়। একটু সচেতন হলেই মোটরসাইকেলে জ্বালানি খরচ কমানো সম্ভব। নিচের বিষয়গুলো মেনে চললে মোটরসাইকেলে জ্বালানি সাশ্রয় করা যাবে।

চাকার হাওয়া

হাওয়ার কারণে চাকার ওজন কম বা বেশি হয়। চাকার আকার পরিবর্তন হওয়ায় মোটরসাইকেলের ক্ষমতা কমে যায়। ফলে মোটরসাইকেল চালানোর সময় তেল খরচ বেশি হয়। এ জন্য মোটরসাইকেলের চাকার হাওয়া নিয়মিত পরীক্ষা করা উচিত।

অতিরিক্ত ওজন

মোটরসাইকেলে বেশি ওজনের যাত্রী উঠলে বা মালামাল পরিবহন করলে বেশি তেল খরচ হয়। ফলে অতিরিক্ত ওজনের কোনো কিছুই মোটরসাইকেলে বহন করা উচিত নয়।

ভাঙা রাস্তা

মোটরসাইকেলের তেলের খরচ কমানোর জন্য ভাঙা রাস্তা এড়িয়ে চলা উচিত। বারবার মোটরসাইকেলের গতি কমানো ও বাড়ানোর ফলে তেল খরচ বেশি হয়।

কার্বুরেটর পরীক্ষা

কার্বুরেটরের মাধ্যমেই ইঞ্জিনে তেল প্রবেশ করে। আর তাই কার্বুরেটরে ময়লা জমলে ইঞ্জিনেও ময়লা প্রবেশ করে সঠিকভাবে তেল পুরতে বাধা দেয়। আবার কার্বুরেটর সঠিকভাবে টিউনিং করা না থাকলে ইঞ্জিনে তেল বেশি প্রবেশ করে পড়ে যায়। ফলে তেলের খরচ বেশি হয়।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments