Monday, April 22, 2024
spot_img
Homeবাংলাকোন দেশের লেক্সাস উৎপাদন। কিভাবে লেক্সাস ব্র্যান্ড তৈরি করা হয়েছিল।

কোন দেশের লেক্সাস উৎপাদন। কিভাবে লেক্সাস ব্র্যান্ড তৈরি করা হয়েছিল।

কোম্পানিটি এই ব্র্যান্ডের অধীনে বিলাসবহুল গাড়ি তৈরি করে। টয়োটা মোটর কর্পোরেশন… প্রাথমিকভাবে, তারা মার্কিন বাজারের দিকে মনোনিবেশ করেছিল, যা এখনও মূল ফোকাস। “বিলাসিতা” মার্কেট শেয়ার সম্প্রসারণের ধারণাটি ব্যবস্থাপনা থেকে উদ্ভূত হয়েছে টয়োটা 80 এর দশকের প্রথম দিকে ফিরে। কাজ শুরু হয় 1983 সালে। যাইহোক, জাপানিরা ভালভাবে সচেতন ছিল যে তাদের গাড়িগুলি পশ্চিমে অত্যন্ত ব্যবহারিক এবং নির্ভরযোগ্য হিসাবে বিবেচিত হয়, তবে সবচেয়ে মর্যাদাপূর্ণ হওয়া থেকে অনেক দূরে। তাই একটি নতুন ব্র্যান্ড তৈরি করা ছিল সবচেয়ে অনুকূল সমাধান।

গভীরতম গোপনীয়তার পরিবেশে, তথাকথিত “প্রজেক্ট F1” চালু করা হয়েছিল (সংক্ষেপণ থেকে “ফ্ল্যাগশিপ নং 1” – “ফ্ল্যাগশিপ নং 1”) এর অধীনে, একটি ব্যতিক্রমী মর্যাদাপূর্ণ রিয়ার-হুইল ড্রাইভ গাড়ি তৈরি করা হয়েছিল, যা আমেরিকান এবং ইউরোপীয় মডেলগুলির সাথে তার ক্লাসে প্রতিযোগিতা করতে সক্ষম।

সবচেয়ে আসল জিনিসটি হল সেই সময়ে অন্যান্য জাপানি কোম্পানিগুলি একই দিকে কাজ করতে শুরু করেছিল: হোন্ডা 1986 সালে চালু হয় আকুরা , নিসান 1989 সালে জন্মগ্রহণ করেন ইনফিনিটি… তাদের সাথে থাকার চেষ্টা করেছেন এবং মাজদাব্র্যান্ডে কাজ করা আমটিমার্কিন যুক্তরাষ্ট্রের জন্য এবং জেডোসইউরোপের জন্য, যা 1993 সালে চালু হওয়ার কথা ছিল (অনেক কারণে, এটি ঘটেনি)।

ইঞ্জিনিয়ারদের প্রচেষ্টার ফল টয়োটাজুলাই 1985 সালে, Lexus LS 400 হাজির হয়েছিল। বেশ কয়েক বছর ধরে এটি ইউরোপ এবং আমেরিকার রাস্তায় “রান-ইন” ছিল। ভুলগুলি একটি অগ্রহণযোগ্য বিলাসিতা ছিল এবং মডেলটি সবচেয়ে কঠোর পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, পরিমার্জন এবং উন্নতি করেছে৷ এটি মাত্র কয়েক বছর পরে সাধারণ মানুষের কাছে উপস্থাপিত হয়েছিল – 2 শে জানুয়ারী, 1988 এ। একই সময়ে, নতুন ব্র্যান্ড নিজেই তার নিজস্ব লোগো সহ উপস্থাপন করা হয়েছিল। বিখ্যাত সংস্থাটি এর প্রচার ও উন্নয়নে নিযুক্ত ছিল সাচ্চি ও সাচ্চি… প্রচলিত কিংবদন্তি অনুসারে, শব্দটি “লেক্সাস”একটি পরিবর্তিত ল্যাটিন শব্দ “লাক্সাস” (“বিলাসিতা, জাঁকজমক”) অন্যান্য, সমানভাবে নির্ভরযোগ্য তথ্য অনুসারে, ব্র্যান্ডের নামটি শব্দের সংমিশ্রণ থেকে জন্মগ্রহণ করেছিল “বিলাসিতা”এবং “কমনীয়তা”… মোট, পাশ থেকে টয়োটাকয়েক হাজার মানুষ জড়িত ছিল এবং প্রায় এক বিলিয়ন ডলার খরচ হয়েছে।

Lexus LS 400 বিক্রয় শুরু হয় সেপ্টেম্বর 1989 সালে। বাহ্যিকভাবে, এই গাড়িটি “জাপানি” এর চেয়ে তার ইউরোপীয় বা আমেরিকান প্রতিপক্ষের মতো দেখতে অনেক বেশি। এটি মূলত এই মত বিকশিত হয়েছিল, সুস্পষ্ট কারণে। প্রাথমিকভাবে, বিক্রি হতাশাজনক ছিল। তারা বেশ ধীরগতিতে হেঁটেছিল, এবং প্রযুক্তিগত সমস্যাগুলি এড়ানো যায়নি – প্রায় 8 হাজার ইতিমধ্যে বিক্রি হওয়া গাড়িগুলি তারের ত্রুটির কারণে ফিরিয়ে আনতে হয়েছিল। তবে একটি খারাপ শুরু নতুন ব্র্যান্ডকে হত্যা করেনি। 1989 সালে, 16 হাজার গাড়ি বিক্রি হয়েছিল। এই মডেলটি একই স্তরে “পৌছায়নি” মার্সিডিজ, কিন্তু এটা আরো সাশ্রয়ী মূল্যের এবং চমৎকার হ্যান্ডলিং ছিল।

ভবিষ্যতে, অন্যান্য মডেল অনুসরণ করেছে, কমবেশি সফল। তাদের কেউ কেউ বেশ মর্যাদাপূর্ণ পুরস্কার পেয়েছেন। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ব্র্যান্ডটি সম্মানিত হয়েছে এবং স্বীকৃতি পেয়েছে। আজ অবধি, কোম্পানির লাইনআপ ইতিমধ্যেই একটি SUV সহ বেশ কয়েকটি মডেল দ্বারা প্রতিনিধিত্ব করা হয়েছে। অনেকে আধ-ঠাট্টা করে, অর্ধ-গম্ভীরভাবে ডাকে লেক্সাস”জাপানি মার্সিডিজ”। এই গাড়িগুলি প্রায় সর্বত্র বিক্রি হয়। এবং 2005 সাল থেকে তারা দেশীয় জাপানি বাজারে পাওয়া যাচ্ছে। আজ মহান সাফল্য হচ্ছে. এটি টয়োটা দ্বারা নির্মিত, যা বিলাসবহুল পণ্য তৈরি করে। খুব কম লোকই তাদের সামর্থ্য রাখে, তবে এই স্তরের একটি গাড়ির মালিক হওয়া মালিকের মর্যাদা এবং দুর্দান্ত স্বাদের একটি সূচক।

পথের শুরু

প্রাথমিকভাবে, এই গাড়িগুলির উত্পাদন মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রয়কে কেন্দ্র করে। কিন্তু সাফল্য এতটাই দুর্দান্ত ছিল যে কোম্পানিটি বিশ্বের বেশিরভাগ দেশে বিক্রয় প্রসারিত করেছিল। 70টিরও বেশি অঞ্চল প্রিমিয়াম সেগমেন্টের প্রশংসা করেছে, যা উচ্চ মানের পণ্য দ্বারা চিহ্নিত করা হয়। গল্পটি 1983 সালে শুরু হয়েছিল। এর আগে, কোম্পানিটি দীর্ঘমেয়াদী বাজার গবেষণা এবং সক্রিয় নকশায় নিযুক্ত ছিল। টয়োটা বিশেষজ্ঞরা বিএমডব্লিউ-এর মতো ইতিমধ্যেই উন্নত কোম্পানির সঙ্গে প্রতিযোগিতা করেছেন। সেরা প্রকৌশলী এবং ডিজাইনাররা প্রথম প্রোটোটাইপ “প্রজেক্ট F1” তৈরিতে কাজ করেছিলেন। ফ্ল্যাগশিপটি শোইজি জিনবো এবং ইচিরো সুজুকি দ্বারা তৈরি করা হয়েছিল, যারা তাদের মডেলের জন্য মার্কিন বাসিন্দাদের পছন্দ এবং চাহিদা নিয়ে গবেষণা করেছিলেন।

প্রথম স্বীকারোক্তি

1985 সালের মে মাসে, প্রকল্পটি দেখানোর জন্য প্রস্তুত ছিল। এটিকে লেক্সাস LS400 বলা হয় এবং সুইডেন এবং জার্মানিতে অনেক পরীক্ষার মধ্য দিয়ে যাওয়ার পরে, 1987 সালে আটটি ভেরিয়েন্টে চালু করা হয়েছিল। তিনি আরামদায়ক হ্যান্ডলিং এবং চিন্তাশীল ডিজাইনের সংমিশ্রণ হিসাবে প্রতিটি সম্ভাব্য উপায়ে গাড়ি এবং ড্রাইভার ম্যাগাজিনের প্রশংসা করেছেন। গাড়ির প্রতীকের অর্থ – একটি ডিম্বাকৃতিতে খোদাই করা L অক্ষর – বিলাসিতা, সম্পদ হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

1991 সালে একটি সংক্ষিপ্ত শান্ত হওয়ার পরে, টয়োটা একটি নতুন মডেল প্রবর্তন করে – SC400। এই খেলাধুলাপূর্ণ সমাধান একটি 4-লিটার ইঞ্জিন এবং একটি স্বয়ংক্রিয় সংক্রমণ ছিল. নতুন আইটেম উৎপাদনের লক্ষ্য ছিল চালকের নিরাপত্তা এবং তার ভ্রমণের আরাম উন্নত করা। এই কারণেই 1992 সালে লেক্সাস বিক্রির সংখ্যার দিক থেকে মার্সিডিজ-বেঞ্জ এবং বিএমডব্লিউকে ছাড়িয়ে যায়। 1993 সালে GS300 স্পোর্টস সেডান রিলিজ দেখেছিল, যার ডিজাইন করা হয়েছিল Giorgetto Giugiaro। ফ্রাঙ্কফুর্ট মোটর শোতে তিনি গাড়িটি দেখিয়েছিলেন। আমি এই বছরটিকে আমার সেরা গ্রেডের সময় হিসাবে মনে রাখি।

নতুন মডেল এবং বিদ্যমানগুলির আপডেট

সাফল্য 1995 সালে অব্যাহত ছিল, কিন্তু মার্কিন সরকার জাপানি যানবাহনের উপর একটি রাষ্ট্রীয় শুল্ক আরোপের পরিকল্পনা করেছিল, যা দেশীয় নির্মাতাদের চাপের মধ্যে ছিল। সৌভাগ্যবশত, জাপানের সর্বোচ্চ পদমর্যাদার ব্যক্তিরা এই সমস্যাটির সমাধান করেছে। ঠিক এক বছর পরে, কোম্পানির মডেল রেঞ্জে LX450 ব্র্যান্ড দেখা যাবে। এটি একটি প্রিমিয়াম গাড়ি যা একটি SUV-এর গুণাবলী ছিল৷ জনপ্রিয়তা দ্রুত বৃদ্ধি পায়, এমনকি রেঞ্জ রোভারকেও পেছনে ফেলে। গাড়িটি ভাল শব্দ নিরোধক, একটি 4.5-লিটার ইঞ্জিন এবং উচ্চ-স্তরের ক্ল্যাডিং সহ প্রয়োগ করা হয়েছে।

গভীর সংস্কারের সময় 1997 সালে লেক্সাস পাওয়া যায়। জানুয়ারিতে, এইচপিএস মডেলের ধারণাটি উপস্থাপন করা হয়েছিল। এটি GS300 এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল, যার ইতিমধ্যেই একটি ভাল খ্যাতি ছিল। ফেব্রুয়ারিতে, RX300 SUV আকারে ফ্ল্যাগশিপ, যা অনেকগুলি অতিরিক্ত ফাংশন পেয়েছিল, একটি উত্পাদন অভিনবত্ব হয়ে ওঠে। একই বছরে, কোম্পানিটি 100 হাজার গাড়ির একটি নতুন রেকর্ড দেখিয়েছে, যা গত বছরের বিক্রির তুলনায় 20% বেশি। RX300 J.D-তে শীর্ষস্থানে জায়গা করে নিয়েছে। 1998 সালে পাওয়ার এবং অ্যাসোসিয়েটস। 1999 রিয়ার-হুইল ড্রাইভ IS200 এর আত্মপ্রকাশ দেখেছিল। এর বিক্রয় কোম্পানির কর্মক্ষমতা দ্বিগুণ করেছে এবং লেক্সাস গত পাঁচ বছরে সবচেয়ে নির্ভরযোগ্য গাড়িতে পরিণত হয়েছে। কোম্পানির সহায়তা কেন্দ্রগুলির পরিসংখ্যানের উপর ভিত্তি করে ডেটা প্রাপ্ত করা হয়েছিল। একই বছরে, মিলিয়নতম গাড়ি বিক্রি হয়েছিল।

মহান সাফল্য এবং নতুন বিভাগ

নতুন সহস্রাব্দের সূচনা ছিল লেক্সাসের জন্য একটি বিশেষ সাফল্য। আইএস মডেলটি একটি 3-লিটার ইঞ্জিন দিয়ে সজ্জিত ছিল যার ক্ষমতা ছিল 280 হর্সপাওয়ার। তারপরে LS430 মডেলটি আসল চামড়া এবং কাঠ (আখরোট) ব্যবহার করে চমৎকার সমাপ্তিতে উপস্থাপন করা হয়েছিল। এর পরে, অফারটি SC430 মডেলের দ্বারা যুক্ত করা হয়েছিল। এ বছর সফলভাবে বিক্রি হয়েছে ২০ হাজারের বেশি গাড়ি।

2001 সালের প্রথম দিকে, লেক্সাস উৎপাদনের অংশ উত্তর আমেরিকায় স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। একই সময়ে, RX300 মডেলের সাসপেনশন এবং ইঞ্জিনগুলির জন্য বাফেলোতে একটি প্ল্যান্ট খোলা হয়েছিল। ডেট্রয়েট অটো শোতে, ব্র্যান্ডটি IS300 এবং SC430 গাড়ি উন্মোচন করেছে। SportCross লাইনআপ একটি ম্যানুয়াল গিয়ারবক্স দিয়ে সজ্জিত ছিল। একই বছরে, ES300 বিক্রির মোট সংখ্যায় যোগ করা হয়েছিল, যা থেকে সেরাটি নেওয়া হয়েছিল।

কোম্পানির সাফল্য সেখানে শেষ হয় না। লেক্সাসের গাড়িগুলি এমনকি চিত্রগ্রহণে অংশ নিতে সক্ষম হয়েছিল। সুতরাং, 2002 সালে, ডিজাইনাররা একটি বিশেষ ফ্ল্যাগশিপ তৈরি করেছেন, যা “সংখ্যালঘু রিপোর্ট” ছবিতে টম ক্রুজের গাড়ি হয়ে উঠেছে। একই বছরে, IS200-এর জন্য একটি আপডেট প্রকাশিত হয়েছিল, যার মধ্যে একটি SportCross স্টিয়ারিং হুইল এবং একটি VVT-i ইঞ্জিন অন্তর্ভুক্ত ছিল। এটির উপস্থিতি GX470 বিলাসবহুল SUV প্রকাশের সাথে ছিল, যার একটি সামঞ্জস্যযোগ্য সাসপেনশন রয়েছে। 2003 সালে, আরএক্স লাইনটি আপডেট করা হয়েছিল, যেখানে এটি শরীরকে প্রসারিত করার পাশাপাশি বিকল্পগুলির সম্ভাবনাগুলিকে প্রসারিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই গাড়ির আমেরিকান সংস্করণের জন্য, ইঞ্জিনটি 3.3 লিটারে বাড়ানো হয়েছিল এবং ইউরোপীয় ব্যবহারকারীদের জন্য 3 লিটার ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বিক্রি আকাশচুম্বী হতে মাত্র এক মাস লেগেছে। লেক্সাস নিউইয়র্কে প্রদর্শনীটি পাস করেনি, এটি ফ্ল্যাগশিপ এইচপিএক্স উপস্থাপন করেছিল, যেখানে এটি একটি এসইউভি এবং একটি স্পোর্টস কারের গুণাবলী একত্রিত করেছিল। কেমব্রিজের বিখ্যাত শহরে, 2003 সালের সেপ্টেম্বরে, কোম্পানির প্ল্যান্টে LS430 সেডান উত্পাদিত হতে শুরু করে।

সাময়িক অসুবিধা

তবে সবকিছু মসৃণভাবে হয়নি। উদাহরণস্বরূপ, পরের কয়েক বছরে, লেক্সাস মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রয়ের একটি সাধারণ হ্রাস অনুভব করেছে। কিন্তু উত্পাদন ধীর হয়নি, তাই নতুন মডেল আবার আলো দেখেছি. নতুন হাইব্রিড এবং ডিজেল প্রযুক্তিতে সজ্জিত ইঞ্জিনগুলি বিশেষ মনোযোগ আকর্ষণ করতে শুরু করে। পরিবেশবান্ধব গাড়ি সবেমাত্র জনপ্রিয়তা পেতে শুরু করেছে। কোম্পানিটি সেখানে থামার সিদ্ধান্ত নেয় না, তাই এটি “সুপার ডিলাক্স” ক্লাস জয় করতে যাত্রা করে। 2009 সালে এই লাইনের প্রথম মডেলটি ছিল LF-A গাড়ি।

হাইব্রিড যানবাহনের ব্যাপক উত্পাদন দ্বারা কোম্পানির জন্য 2009 চিহ্নিত করা হয়েছিল। এই মডেলটি ছিল RX450, যেখানে h সূচক যোগ করা হয়েছিল। কিছু সময়ের পরে, এটি একটি 2.7-লিটার ইঞ্জিন দিয়ে সজ্জিত একটি আরও অর্থনৈতিক সংস্করণ দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল।

কেউ আশা করেনি যে লেক্সাস 2011 সালে CT200h লঞ্চ করবে, যা ছোট বিলাসবহুল হ্যাচব্যাক কুলুঙ্গিটিকে লক্ষ্য করে। গাড়ির লাইনের বাকি অংশের তুলনায় গড় ভোক্তাদের জন্য দাম বেশি সাশ্রয়ী ছিল। 2011 সালে, একটি বড় ভূমিকম্প হয়েছিল যা কোম্পানির উৎপাদন সুবিধাগুলিকে প্রভাবিত করেছিল। উৎপাদনের অনেক উপাদানই ধ্বংস হয়ে গিয়েছিল, তাই ম্যানেজমেন্ট কারখানার অবস্থান চীনে স্থানান্তরের কথা ভেবেছিল। একই বছর গাড়ি বিক্রির জন্য বড় সমস্যা তৈরি করে। মূল পতন পরিলক্ষিত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। নিউ ইয়র্ক টাইমস এমনকি এই বিষয়ে লিখেছিল, যেখানে এটি বাজারে কোম্পানির নেতৃত্বের সমাপ্তি সম্পর্কে রিপোর্ট করা হয়েছিল এবং এটি প্রতিযোগী মার্সিডিজ-বেঞ্জ এবং BMW এর কাছে তার অবস্থান ছেড়ে দিয়েছে। সত্য, বিক্রয় এই ধরনের সূচকগুলিতে বেশিদিন থাকেনি – তারা জাপান এবং ইউরোপে 40% দ্বারা উন্নত হয়েছে। টয়োটা প্রতিনিধিরা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে তারা কোম্পানির প্রতি ক্রেতাদের আগ্রহ পুনরুদ্ধারের জন্য সর্বাত্মক প্রচেষ্টা করবে। তারপরে ব্র্যান্ডের বিপণন কৌশলে একটি সত্যিকারের বিপ্লব ঘটেছিল, সংস্থাটি পণ্য বিক্রয় নয়, অফারের মানের উপর কাজ করার প্রচেষ্টা শুরু করেছিল।

শক্তি সংগ্রহ করুন

লেক্সাস গুরুত্ব সহকারে বিক্রয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তারা নিজেরাই কোম্পানিকে সংকট থেকে বের করে আবার নেতা বানানোর লক্ষ্য নির্ধারণ করে। বিশেষ করে এর জন্য ২০১২ সালে জিএস শ্রেণির গাড়ির উৎপাদন শুরু হয়। এই পরিসরে GS 450h, GS 250 এবং GS 350 মডেলগুলি অন্তর্ভুক্ত ছিল, যেগুলি ব্র্যান্ডের ভক্তদের দ্বারা দ্রুত প্রশংসিত হয়েছিল৷

একই বছর ক্রেতাকে এলএস লাইনের একটি সেডান উপস্থাপন করা হয়েছিল। অনেকেই লক্ষ্য করেছেন যে এটি পূর্ববর্তী রিলিজের উপর ভিত্তি করে শুধুমাত্র একটি উন্নত মডেল, কিন্তু এর গুণমান বিশেষ মনোযোগের দাবি রাখে। “পুনর্বাসনের” এই সময়কালে লেক্সাস গাড়ির সামগ্রিক সম্ভাবনাকে বহুগুণ করে বর্ধিত শক্তির মোটর সহ গাড়ি তৈরি করে। কোম্পানির ইতিহাসে প্রথমবারের মতো, একই সেডান ঐচ্ছিক এফ স্পোর্ট প্যাকেজ পেয়েছে। তারপর ব্যবহারকারীদের মধ্যে উদ্বেগের প্রকল্প পুনরায় শুরু করা এবং IS-F এর বিকাশ সম্পর্কে একটি গুজব ছিল। এটির মুক্তি সমগ্র ভবিষ্যতের সময়ের জন্য মোটরগাড়ি শিল্পের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়েছিল।

ব্র্যান্ড হাইলাইট

2012 সালে সবচেয়ে স্মরণীয় লেক্সাস আত্মপ্রকাশ ছিল সিডনি শো। এলএফ-এলসি সম্পূর্ণ নতুন কিছু ছিল না, তবে এতে অনেক উদ্ভাবন বাস্তবায়িত হয়েছিল। এটি প্রকৌশল অংশের ক্ষেত্রে প্রযোজ্য, যেখানে কার্বন ফাইবার ব্যবহারের কারণে গাড়ির ওজন হ্রাস পেয়েছে। এক সপ্তাহ পরে, লাস ভেগাসে SEMA শো অনুষ্ঠিত হয়, যেখানে GS 350 F Sport মডেলটি দর্শকদের সামনে উপস্থাপন করা হয়। এই পুরো বছরটি কোম্পানির জন্য নতুন পেটেন্টের সময় হিসাবে চিহ্নিত করা হয়েছে। সুতরাং, NX 300h এবং NX 200t মডেলের উৎপাদন সম্পর্কে অনেক গুজব ছিল। এই বছর RC 350 অস্ট্রেলিয়ার জন্য বিশেষভাবে প্রস্তুত করা হয়েছিল।এর তৈরির ভিত্তি ছিল LF-CC মডেল, যা প্যারিস মোটর শোতে সফলভাবে উপস্থাপিত হয়েছিল।

2013 সালে, কোম্পানি সক্রিয়ভাবে বিদ্যমান লাইনে উদ্ভাবন এবং সংযোজন ঘোষণা করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে নেতৃত্বের অবস্থান পুনরুদ্ধারের একটি পর্যায় ছিল জেনেভায় প্রদর্শনীতে উপস্থিতি, যেখানে IS 300h উপস্থাপন করা হয়েছিল। এই হাইব্রিড মডেল এবং এর সহযোগীরা অবিলম্বে J.D থেকে পুরস্কার অর্জন করেছে। ক্ষমতা এবং সহযোগী. এটি বিলাসবহুল শ্রেণিতে উচ্চ গুণমান এবং নির্ভরযোগ্যতার সূচক হিসাবে লেক্সাস পণ্যগুলির স্বীকৃতিকে নির্দেশ করে। একই সময়ে, লেক্সাস আইস ইভেন্ট হয়েছিল, যা সকলের কাছে অল-হুইল ড্রাইভ লেক্সাস জিএস এডব্লিউডি উপস্থাপন করেছিল। এই ইভেন্টে মাত্র 24 জন অতিথি উপস্থিত ছিলেন।

এপ্রিল শেষ প্রদর্শনীর জন্য স্মরণীয় ছিল, যেখানে GS 300h হাইব্রিড মডেলের প্রিমিয়ার হয়েছিল। কোম্পানির প্রতিনিধিদের মতে, গাড়িটি ক্রীড়াবিদ এবং কর্পোরেট ক্রেতাদের জন্য আদর্শ। এই অভিনবত্বটি এর পরিবেশগত বন্ধুত্বের দ্বারা আলাদা করা হয়েছিল, কারণ এটি বাতাসে অল্প পরিমাণে CO 2 নির্গত করে। লেক্সাস ব্র্যান্ড আনুষ্ঠানিকভাবে সবুজতম গাড়ি প্রস্তুতকারক হিসাবে স্বীকৃত। অটো এক্সপ্রেসের একটি প্রকাশনা অনুসারে, 2013 সালে, ড্রাইভার পাওয়ার কোম্পানিটিকে তার ধরণের সেরা হিসাবে স্বীকৃতি দিয়েছে। কোম্পানিটি নিউইয়র্কে মেড ফ্যাশন উইকে অনুরূপ চিহ্ন পেয়েছে। 2014 সালে জেনেভা মোটর শো-তে উপস্থাপনা চলাকালীন, কোম্পানি নতুন RC F উপস্থাপন করে নিজেকে পূর্ণ শক্তিতে দেখিয়েছিল। এই লাইনটি দুর্দান্ত শক্তি দ্বারা আলাদা ছিল, যেমন লেক্সাসের উৎপাদনে আগে দেখা যায়নি। অবশ্যই, এই বছর নতুন আইটেম এত সমৃদ্ধ ছিল না, কিন্তু কোম্পানি তার বিক্রয় হারান না. তিনি আবারও প্রমাণ করলেন যে তিনি স্বয়ংচালিত শিল্পের নেতার শিরোনামের যোগ্য। এটি ব্রিটিশ পাবলিশিং হাউস হোয়াট কার অনুসারে প্রথম স্থান নিশ্চিত করে, যা ব্র্যান্ডটি দীর্ঘদিন ধরে ধরে রেখেছে।

নিরবধি বৃদ্ধি

2015 সালে, প্রথম নতুন Lexus GS F 2016 প্রকাশিত হয়েছিল৷ কিন্তু এর জনপ্রিয়তা প্রত্যাশিত ফ্ল্যাগশিপ RX-এর সাথে অতুলনীয়, যা ডিজাইনারদের সেরা প্রযুক্তিগত উদ্ভাবন এবং সমাধানগুলিকে একত্রিত করতে হবে৷ এই সময়ের মধ্যে, কোম্পানিটি তার প্রভাবের সীমানা, যেমন নিরাপত্তা ব্যবস্থা প্রসারিত করার জন্য মাধ্যমিক প্রকল্পগুলিতে নিযুক্ত হতে শুরু করে। তারা বাজারে সবচেয়ে দক্ষ এবং সাশ্রয়ী মূল্যের মধ্যে হওয়া উচিত. এছাড়াও, টয়োটার একটি আকর্ষণীয় শাখা একটি উড়ন্ত চৌম্বকীয় বোর্ডের জন্য দায়ী করা যেতে পারে, যার প্রোটোটাইপ ছিল সুপরিচিত চলচ্চিত্র “ব্যাক টু দ্য ফিউচার” এর মডেল। আজকাল, কোম্পানি বিক্রয় বাড়ানোর জন্য জনপ্রিয় ES এবং NX রেঞ্জের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে। তিনি LF-FC সেডান মডেলগুলিকে হাইড্রোজেনে রূপান্তর করার জন্য একটি প্রকল্পও তৈরি করছেন৷ লেক্সাস থেমে যাচ্ছে না। বহু বছর সক্রিয় কাজের পরে, সেরাটি এখনও আসেনি। জনপ্রিয় অটো শোতে বৈশিষ্ট্যযুক্ত লেক্সাস ব্যাজের উপস্থিতি ইতিমধ্যেই একটি সাফল্য।

অবশ্যই, সক্রিয় বিক্রয় এবং ইমেজ ক্লাসের নতুন মডেল তৈরির জন্য আজ সর্বোত্তম অর্থনৈতিক পরিস্থিতি নয়, তবে ব্র্যান্ডটি ইতিমধ্যেই দেখিয়েছে যে এটি বাজারের পরিস্থিতি যাই হোক না কেন তার নেতৃত্বের অবস্থান বজায় রাখতে সক্ষম। লেক্সাস গাড়ি সবসময় বিশেষ মনোযোগের দাবি রাখে। তারা স্বয়ংক্রিয়ভাবে তাদের মালিকের ইমেজ উন্নত. যদিও এই গাড়িগুলির দাম বেশ বেশি মনে হতে পারে, তবে এগুলি আপনার স্বাদ এবং শৈলীর উপর সবচেয়ে বেশি জোর দেবে। লেক্সাসএকটি জাপানি স্বয়ংচালিত কোম্পানি যে শিল্প নেতাদের এক. লেক্সাস ডিভিশন (প্রায়ই শুধু লেক্সাস) টয়োটা মোটর কর্পোরেশনের একটি অফিসিয়াল বিভাগ। কোম্পানিটি প্রিমিয়াম গাড়ি উৎপাদনে বিশেষজ্ঞ। পণ্যের প্রধান বিক্রয় বাজার হল মার্কিন যুক্তরাষ্ট্র।

লেক্সাস ইতিহাস: একটি কিংবদন্তির জন্ম

লেক্সাস ব্র্যান্ডের ইতিহাস 1983 সালের। সেই সময়ে, কিংবদন্তি Eiji Toyoda টয়োটা কর্পোরেশনের প্রধান ছিলেন। তিনি একটি প্রতিযোগিতামূলক এক্সিকিউটিভ ক্লাস মডেল তৈরির বিষয়ে আলোচনা করার জন্য একটি বোর্ড সভার প্রধান উদ্যোক্তা হয়ে ওঠেন। 80 এর দশকের শুরুতে বিশ্ব বাজারে বিলাসবহুল গাড়ির চাহিদা একটি ধীর কিন্তু অবিচলিত বৃদ্ধি দ্বারা চিহ্নিত করা হয়েছিল এবং টয়োডা উদ্বেগকে প্রসারিত করতে এটি ব্যবহার করার সিদ্ধান্ত নেয়। সভার ফলস্বরূপ, একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এবং একটি নতুন ব্র্যান্ড তৈরি করা হয়েছিল।

এটি লক্ষণীয় যে Eiji Toyoda এর ধারণাটি জাপানি কোম্পানিটিকে স্বয়ংচালিত শিল্পের অন্যতম নেতা করে তুলেছে। এটি নিঃসন্দেহে কিংবদন্তি টিএমসি নির্বাহীর সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্জন।

ছোট ছোট জিনিসগুলিতে মনোযোগী, জাপানিরা ভবিষ্যতের ইউনিটের সমস্ত দিক নিয়ে ভাবতে শুরু করে। সমাধান করা প্রথম একটি ব্র্যান্ড নামের প্রশ্ন ছিল. প্রাথমিকভাবে, কর্পোরেশনের নেতারা “টয়োটা” নামে নতুন গাড়ি বিক্রি করার পরিকল্পনা করেছিলেন। কিন্তু বাজার গবেষণায় দেখা গেছে যে বেশিরভাগ আমেরিকানরা “টয়োটা” নামটিকে বাজেট পিকআপের সাথে যুক্ত করে, যাত্রী গাড়ির সাথে নয়, তাই একটি নতুন নাম বেছে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল -লেক্সাস.

প্রথম Lexus LS 400 বিক্রি হয়েছিল 1989 সালে। 1986 সালে, বিজ্ঞাপন সংস্থা Saatchi & Saatchi, একটি নতুন প্রিমিয়াম ব্র্যান্ডের প্রচার করে, 200 টিরও বেশি শিরোনাম দেখেছিল এবং আজকে আমরা পরিচিত একটিকে বেছে নিয়েছিলাম। অতএব, সম্ভবত 1986 থেকে লেক্সাসের ইতিহাস গণনা শুরু করা আরও সঠিক। লেক্সাস নামের উৎপত্তির দুটি সংস্করণ রয়েছে:

  1. এটি “বিলাসিতা” এবং “আমৃত্যু” শব্দের সংমিশ্রণের ফলে আবির্ভূত হয়েছে, যা আক্ষরিক অর্থে “বিলাসিতা” এবং “আমৃত্যু” হিসাবে অনুবাদ করে।
  2. দ্বিতীয় তত্ত্বটি হল এটি “মার্কিন যুক্তরাষ্ট্রে বিলাসবহুল রপ্তানি” বাক্যাংশের সংক্ষিপ্ত রূপ।

লেক্সাস ব্র্যান্ডের ইতিহাস জাপানি উদ্বেগের বিখ্যাত ইতিহাসবিদ জেফরি লেকারের বইগুলির একটিতে বর্ণিত হয়েছে।

লেক্সাস মডেলের ইতিহাস

নীচে লেক্সাস গাড়ির মডেল সম্পর্কে প্রাথমিক তথ্য রয়েছে।

লেক্সাস সিটি

এটি জাপানি কোম্পানির একটি হাইব্রিড কমপ্যাক্ট গাড়ি, যা 2010 সালে জনসাধারণের কাছে উপস্থাপিত হওয়ার পর থেকে এটি সর্বকনিষ্ঠ লেক্সাস মডেলগুলির মধ্যে একটি। প্রধান বিক্রয় বাজার ইউরোপীয় দেশ। 2013 সালে, মডেলটি একটি বড় রিস্টাইলিংয়ের মধ্য দিয়েছিল, যার ফলস্বরূপ এটি নতুন ইলেকট্রনিক্স এবং একটি আপগ্রেড সাসপেনশন পেয়েছে। মুক্তি 2019 এ অব্যাহত রয়েছে।

লেক্সাস এইচএস

– জাপানি উদ্বেগের একটি মাঝারি আকারের হাইব্রিড। আনুষ্ঠানিক উপস্থাপনা 2009 সালে অনুষ্ঠিত হয়। অটো লেক্সাস এইচএস জাপানের বাজারে খুব জনপ্রিয়, তবে মার্কিন যুক্তরাষ্ট্রে এটি খুব বেশি জনপ্রিয় নয়। বিশেষজ্ঞদের মতে, এটি সফ্টওয়্যারের অসম্পূর্ণতার কারণে, তাই 2010 সালে প্রায় 18 হাজার ইউনিট গাড়ি ফিরিয়ে আনা হয়েছিল। মুক্তি 2019 এ অব্যাহত রয়েছে।

লেক্সাস জিএস

লেক্সাস ব্র্যান্ডের ইতিহাসে প্রথম হাইব্রিড বিজনেস সেডান। গাড়িটি 2006 সাল থেকে ইউরোপে বিক্রি হচ্ছে। ত্বরণ সময় শূন্য থেকে শত – 5.9 সেকেন্ড। মিশ্র মোডে জ্বালানী খরচ – 7.9 লিটার। পরিবেশগত বন্ধুত্বের ক্ষেত্রে উদ্ভাবনী উন্নয়নের ব্যবহার জাপানি ডেভেলপারদের সেই সময়ে ক্লাসে সর্বনিম্ন CO2 নির্গমন স্তর অর্জন করতে দেয়।

লেক্সাস হয়

এটি একটি বিজনেস ক্লাস স্পোর্টস কার, যার উত্পাদন শুরু হয়েছিল 1998 সালে। প্রাথমিকভাবে, গাড়িটি Toyota Altezza নামে উত্পাদিত হয়েছিল, কিন্তু 1999 সালে ইউরোপীয় বাজারে প্রবেশের পর, এটি লেক্সাস আইএস হিসাবে বিজ্ঞাপিত হয়েছিল। মুক্তি 2019 এ অব্যাহত রয়েছে।

লেক্সাস আরসি

– একটি কমপ্যাক্ট কুপ, যার উত্পাদন 2014 সালে শুরু হয়েছিল। একই সময়ে, জাপানিরা RC F-এর একটি স্পোর্টস সংস্করণ প্রকাশ করছে। এই লেক্সাস মডেলটি উচ্চ বিক্রির পরিসংখ্যান প্রদর্শন করে এবং এটির সেগমেন্টে প্রযুক্তিগত দিক থেকে সবচেয়ে শক্তিশালী হিসেবে বিবেচিত হয়।

লেক্সাস এস

– একটি বিজনেস ক্লাস গাড়ি, যার ধারাবাহিক উত্পাদন 1989 সালে শুরু হয়েছিল। লেক্সাস ইএস-এর ইতিহাস 7 প্রজন্মের পিছনে চলে যায় এবং সাফল্য এবং ব্যর্থতা উভয়ই সমৃদ্ধ। উদাহরণস্বরূপ, 2009 সালে, কার্পেটিং ত্রুটির কারণে টয়োটা সিরিজের গাড়িগুলির একটি অংশ বাজার থেকে প্রত্যাহার করে নেয়, যা দুর্ঘটনার সম্ভাব্য কারণ হয়ে উঠতে পারে। মুক্তি 2019 এ অব্যাহত রয়েছে।

লেক্সাস এলএস

– একটি পূর্ণ-আকারের এক্সিকিউটিভ ক্লাস সেডান, জাপানি কোম্পানির আরেকটি “ওল্ড-টাইমার”। 1989 সাল থেকে উত্পাদিত। 2008 সাল পর্যন্ত, এটি মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বাধিক বিক্রিত গাড়ির তালিকায় অন্তর্ভুক্ত ছিল, তবে বিশ্বব্যাপী আর্থিক সংকট 42% বিক্রি হ্রাস করেছে। লেক্সাস এলএস উত্পাদন 2019 এ অব্যাহত রয়েছে।

লেক্সাস এলএক্স

– একটি পূর্ণ-আকারের এসইউভি, যার নকশা টয়োটা ল্যান্ড ক্রুজার 200 বেসের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল৷ গাড়িটি 1996 সালে এসেম্বলি লাইন থেকে সরতে শুরু করে৷ এই লেক্সাস মডেলটিকে জে-সেগমেন্টের সবচেয়ে নিরাপদ বলে মনে করা হয়। 2015 সালে, গাড়িটি একটি গভীর পুনরুদ্ধার করা হয়েছিল, যার ফলে একটি নতুন অভ্যন্তর এবং একটি উন্নত ছাদ বিন্যাস হয়েছে।

লেক্সাস জিএক্স এটি একটি মাঝারি আকারের প্রিমিয়াম SUV যা লেক্সাস মডেলের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অংশ। গাড়িটি টয়োটা ল্যান্ড ক্রুজার প্রাডো প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে। গাড়ির প্রথম প্রজন্ম 2002 সালে চালু হয়েছিল। লেক্সাস জিএক্স উত্পাদন 2019 এ অব্যাহত রয়েছে।

লেক্সাস এনএক্স

এটি একটি কমপ্যাক্ট প্রিমিয়াম ক্রসওভার, যার বিক্রয় 2014 সালের শরত্কালে শুরু হয়েছিল৷ এই লেক্সাস মডেলটিকে তার শ্রেণীতে সবচেয়ে শক্তিশালী বলে মনে করা হয় এবং এটি উচ্চ স্তরের নিরাপত্তার গর্ব করে। উচ্চ-গতির ড্রাইভিং অনুরাগীদের জন্য, এফ স্পোর্ট প্যাকেজ অফার করা হয়েছে, যাতে আরও সুগমিত শরীরের উপাদান এবং আপগ্রেড করা শক শোষক রয়েছে।

লেক্সাস আরএক্স

– মাঝারি আকারের প্রিমিয়াম ক্রসওভার, যার ধারাবাহিক উত্পাদন 1998 সালে শুরু হয়েছিল। 2015 সালে, একটি তৃতীয় প্রজন্মের মডেল চালু করা হয়েছিল। 2010 সাল থেকে, শুধুমাত্র আমেরিকান বাজারে 800 হাজারের বেশি Lexus RX গাড়ি বিক্রি হয়েছে।

লেক্সাস ইউক্স

– ফ্রন্ট-হুইল ড্রাইভ ক্রসওভার ক্লাস K1। প্রথম প্রজন্মের গাড়িটি প্রথম 2018 সালের বসন্তে মোটর চালকদের দেখানো হয়েছিল। Lexus UX হল সর্বকনিষ্ঠ লেক্সাস মডেল। গাড়ির প্রধান কাজ হল ইউরোপীয় বাজারে BMW X1 এবং Audi Q3 এর জন্য একটি যোগ্য প্রতিযোগিতা আরোপ করা।

লেক্সাস মডেল: ভবিষ্যতের জন্য উন্মুখ

লেক্সাস ব্র্যান্ডের ইতিহাস

অব্যাহত থাকে এবং খুব সফলভাবে চলতে থাকে, যা জাপানি কোম্পানির অনুগত ভক্তদের আনন্দ দিতে পারে না। লেক্সাস বিভাগ দীর্ঘদিন ধরে বিশ্ববাজারে একটি গুরুতর খেলোয়াড় হয়ে উঠেছে, যদিও প্রাথমিকভাবে এই প্রকল্পে খুব কম লোকই বিশ্বাস করেছিল এবং বেশিরভাগ বিশেষজ্ঞরা যুক্তি দিয়েছিলেন যে নতুন পণ্যটির জাপানের বাইরে চাহিদা থাকার সম্ভাবনা কম। আছে লেক্সাস সবকিছু এখনও এগিয়ে রয়েছে এবং এটি অসংখ্য পুরষ্কার, গাড়ির রেটিংয়ে প্রথম স্থান এবং গাড়িচালকদের ইতিবাচক পর্যালোচনা দ্বারা নিশ্চিত করা হয়েছে। লেক্সাস মডেলগুলি উচ্চ স্তরের আরাম, স্বীকৃত শৈলী এবং অতুলনীয় জাপানি গুণমানকে একত্রিত করে। যখন আমরা এতে মানসম্পন্ন গ্রাহক পরিষেবা যোগ করি, তখন আমাদের কাছে সাফল্যের নিখুঁত রেসিপি থাকে। লেক্সাস অনেক ক্রীড়া এবং পরিবেশগত প্রকল্পের স্পনসর, এবং এই সমস্ত কার্যকলাপ শুধুমাত্র বিশ্ব বাজারে তার অবস্থানকে শক্তিশালী করে।

লেক্সাসের ইতিহাস টয়োটা, জাপানে শুরু হয়। টয়োটা মোটর কর্পোরেশন তার লেক্সাস বিভাগ তৈরি করে যা বিলাসবহুল মডেলের সাথে মার্কিন এবং ইউরোপীয় বাজারকে লক্ষ্য করে। অ্যাক্টোমোবাইলের পুরো ইতিহাস লাক্স শব্দের সাথে ছেদ করে, তাই নাম “লেক্সাস”। কোম্পানির মূল লক্ষ্য ছিল আরাম, ট্রান্সমিশন, ইঞ্জিন, হ্যান্ডলিং এবং মসৃণ চলমান বৈশিষ্ট্যগুলির সাথে ব্যয়বহুল মর্যাদাপূর্ণ গাড়িগুলির বিকাশ এবং উত্পাদন। আগস্ট 1983 সালে, টয়োটা মোটরস কর্পোরেশনের পরিচালনা পর্ষদের একটি গোপন বৈঠক অনুষ্ঠিত হয়েছিল, যেখানে বোর্ডের চেয়ারম্যান ইজি টয়োডা একটি ধারণা প্রস্তাব করেছিলেন যার মূল ধারণাটি ছিল বিশ্বের সেরা গাড়ি তৈরি করা। যাতে টয়োটা থেকে লোকেদের কোনও সংস্থা না থাকে, “লেক্সাস” নামে একটি ব্র্যান্ড উদ্ভাবিত হয়েছিল।

প্রথম গাড়িটি বিকাশের জন্য, 1,400 জন শীর্ষ ডিজাইনার এবং প্রকৌশলী নিয়োগ করা হয়েছিল। তাদের সামনে কাজটি খুব কঠিন ছিল: একটি বিলাসবহুল গাড়ি তৈরি করা, সমস্ত বৈশিষ্ট্যের মধ্যে সেরা এবং এর প্রতিযোগীদের তুলনায় কম খরচ করা। একটি বিশেষ জরিপ দল তৈরি করা হয়েছিল, যা মার্কিন ক্রেতারা এখনও কী চায় তা খুঁজে বের করার কাজ ছিল। 1985 সালের জুলাই মাসে, প্রথম লেক্সাস এলএস 400 পাইলটি বন্ধ করে দেয়। মে 1986 সালে, তিনি জার্মানিতে ব্যাপক টেস্ট ড্রাইভের মধ্য দিয়েছিলেন এবং শুধুমাত্র জানুয়ারী 1989 সালে ডেট্রয়েট এবং লস অ্যাঞ্জেলেসে অটো শোতে দেখানো হয়েছিল। 1989 সালের সেপ্টেম্বর থেকে, মার্কিন যুক্তরাষ্ট্রে এই গাড়ির বিক্রি শুরু হয়েছিল। বাহ্যিকভাবে, Lexus LS400 – একেবারে প্রথম Lexus – জাপানী গাড়ির সাথে কিছুই করার ছিল না। এটি অবিলম্বে করা হয়েছিল, আমেরিকানদের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এই পরামর্শ দিলেন যে শরীরচর্চায় কার হাত ছিল?

বিখ্যাত ইতালীয় carrosserist ডিজাইনার যা. এবং সময়ের সাথে সাথে, এটি নিশ্চিত করা হয়েছিল – একটি সুবিন্যস্ত দেহ সহ পরবর্তী লেক্সাস জিএস 300 জিওর্গেটো গিউগিয়ারো তৈরি করেছিলেন। কোম্পানির সবচেয়ে মর্যাদাপূর্ণ মডেলগুলির মধ্যে একটি হল GS 300 3T স্পোর্টস সেডান যা টয়োটার মোটোস্পোর্ট কোলোন বিভাগ দ্বারা তৈরি একটি আপরেটেড ইঞ্জিন সহ। ফেব্রুয়ারী 1990 সালে, আমেরিকান প্রেস লেক্সাস LS 400 বিলাসবহুল সেডান নামকরণ করে, যা শক্তিশালী এবং অর্থনৈতিক উভয়ই ভাল অ্যারোডাইনামিকসের জন্য ধন্যবাদ, যা মার্কিন যুক্তরাষ্ট্রে আমদানি করা সেরা গাড়ি। 1991 সালের মে মাসে, দ্বিতীয় লেক্সাস SC 400 (কুপ) সূচকের সাথে উৎপাদন শুরু করে, যা উত্তর আমেরিকার বাজারের জন্য টয়োটা সোয়ারারের রপ্তানি সংস্করণ। 1998 সালে পুনর্নির্মাণের পরে, টয়োটা সোয়ারারের সাথে বাহ্যিক পার্থক্য প্রায় অদৃশ্য হয়ে যায়। পাঁচ-সিটার লেক্সাস ES 300 সেডান প্রথম 1991 সালের গ্রীষ্মে দেখানো হয়েছিল, আমেরিকান বাজারের জন্য টয়োটা ক্যামেরির একটি বিশেষ সংস্করণ। 1993 সালের জানুয়ারিতে, লেক্সাস জিএস 300 এর প্রিমিয়ার হয়েছিল। লেক্সাস পরিবারের নিজস্ব বিলাসবহুল ফোর-হুইল ড্রাইভ SUV Lexus LX 450 রয়েছে, যা টয়োটা ল্যান্ড ক্রুজার HDJ 80 SUV 450-এর গুণাবলীর সাথে একটি বিলাসবহুল এক্সিকিউটিভ গাড়ির শৈলীকে একত্রিত করে। 1998 সালের শরত্কালে, জাপানী কোম্পানি টয়োটা মোটর দ্বারা তৈরি আইএস মডেলের প্রথম প্রদর্শনী হয়েছিল। 1999 সালের বসন্তে, প্রথম কমপ্যাক্ট লেক্সাস মডেল, IS 200, ইউরোপীয় এবং আমেরিকান বাজারে প্রবেশ করে।

2000 এর শুরু, যেমনটি ইতিমধ্যে প্রথাগত হয়ে উঠেছে, আপডেট দ্বারা চিহ্নিত করা হয়েছিল। জানুয়ারিতে লস অ্যাঞ্জেলেসে, লেক্

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments