Tuesday, March 5, 2024
spot_img
Homeবাংলাঢাকা শহরে বাইক চালানোর সময় ৫ টি জিনিস অবশ্যই মেনে চলবেন।

ঢাকা শহরে বাইক চালানোর সময় ৫ টি জিনিস অবশ্যই মেনে চলবেন।

কয়েক বছর আগেও ঢাকা শহরে বাইকের সংখ্যা খুব বেশি ছিলো না, কিন্তু বর্তমান সময়ে ঢাকা শহরে বাইকের সংখ্যা চোখে পরার মতো। আমরা যারা বর্তমান সময়ে ঢাকার মধ্যে বাইক ব্যবহার করি তারা সবাই প্রতিনিয়ত বিভিন্ন রকমের সমস্যার সম্মুখীন হচ্ছি। আজ আমি আপনাদের সাথে ঢাকা শহরে বাইক চালানোর সময় যে ৫ টি জিনিস অবশ্যই মেনে চলা উচিৎ সেগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো। আপনি যদি এই জিনিসগুলো মেনে বাইক চালান আশাকরি আপনি অনেকটা নিরাপদ থাকতে পারবেন।

ঢাকা শহরে বাইক চালানোর সময় ৫ টি জিনিস অবশ্যই মেনে চলুন

১- গণপরিবহন থেকে সাবধান থাকুন

আমরা যারা ঢাকার মধ্যে বাইক ব্যবহার করি তারা সবাই জানি ঢাকার গণপরিবহন কি অবস্থা, অনেক গণপরিবহন আছে যেগুলোতে কোন ব্যাক লাইট, অথবা সিগনাল লাইট নেই। এরা কখন কোথায় দাঁড়াবে আর কখন কোন দিকে চাপবে এটা বোঝা খুব মুশকিল। শুধু তাই না যখন দুই পরিবহণ একে অপরের সাথে প্রতিযোগিতায় লিপ্ত হয় তখন এদের দেখার সময় থাকে না আশেপাশে কি আছে। তাই আপনি যখন বাইক চালাবেন তখন গনপরিবহন থেকে নিরাপদ একটা দূরত্বে অবস্থান করুন। আর যখন পাশ দিয়ে যাবেন অবশ্যই ভালোভাবে হর্ণ দিয়ে তারপর গনপরিবহনের পাশ দিয়ে পার হউন। একটা জিনিস সব সময় খেয়াল রাখবেন গণপরিবহন এর দরজার পাশ দিয়ে বাইক নিয়ে যাওয়ার সময় গতি নিয়ন্ত্রনে রাখুন, কারন কে কখন লাফ দিয়ে সেটা আপনি নিজেও জানেন না।

২- রিক্সা , সিএনজি থেকে সাবধান থাকুন

বাইকারদের জীবনে অনেক বড় একটা আতঙ্কের নাম রিক্সাওয়ালা এবং সিএনজিওয়ালা। রিক্সাওয়ার জন্য ঢাকা শহরে বিপদে পরে নি এমন বাইকার খুজে পাওয়া বেশ মুশকিল। রিক্সা কখন কোন দিক থেকে আসবে আর কখন কোনদিকে ঘুরায় দিবে সেটা রিক্সাওয়ালা নিজেও জানে না। তাই আপনি যখন বাইক নিয়ে রিক্সা অথবা সিএনজি এর পাশ দিয়ে যাবেন খুব সতর্ক থাকুন। আর একটা জিনিস খেয়াল রাখবেন , রিক্সার চাকার পাশে কিন্তু সরু একটা লোহা বের হয়ে থাকে যেটা আপনাকে দূর্ঘটনার সম্মুখীন করতে পারে। তাই রিক্সার পাশ দিয়ে যাওয়ার সময় নিজের পায়ের দিকে খেয়াল রাখুন।

৩- পথচারীদের দিকে খেয়াল রাখুন

ঢাকার রাস্তায় আপনি এক ধরনের মানুষ পাবেন যারা আপনাকে হাত দেখিয়ে আপনার বাইকের সামনে দিয়ে রাস্তা পার হওয়া শুরু করবে। এবার আপনার বাইকের গতি কত আছে সেটা তাদের দেখার বিষয় না। তাই ঢাকার রাস্তায় বাইক চালানোর সময় পথচারীদের দিকে ভালোভাবে খেয়াল রাখুন। আবার এমন অনেক মানুষ ও আছে যারা কোথা থেকে রাস্তার মাঝে আসবে সেটা আপনি বুঝতেও পারবেন না, ঘটে যাবে আপনার দূর্ঘটনা। তাই ঢাকার রাস্তা ফাকা পেলেই হুট করে বাইক জোড়ে টান দিবেন না।

৪- ট্রাফিক সিগন্যাল অমান্য করবেন না

একটা সিগন্যাল আগে যেতে পারলে অনেকটা সময় বেচে যায়, কিন্তু একটা কথা মনে রাখবেন সময়ের চাইতে জীবনের মূল্য অনেক বেশি। তাই একটা সিগন্যাল আগে যেতে গিয়ে নিজেও বিপদে পরবেন না , আর আপনার জন্য অন্যকেও বিপদে ফেলবেন না। একটা জিনিস সব সময় মনে রাখবেন সিগন্যাল অমান্য করলে আপনি যেমন মামলার সম্মুখীন হতে পারেন, ঠিক তেমনি বড় একটা দূর্ঘটনার আপনার পুরো জীবনটাও শেষ হয়ে যেতে পারে।

৫- লুকিং গ্লাস সঠিক পজিশনে রাখা

বর্তমানে রাস্তায় অনেক বাইকার ভাইদের দেখি যাদের বাইকের লুকিং গ্লাস কোন দিকে ঘুরে আছে সেটা সে নিজেও জানে না। ঢাকা শহরে যানবাহন অনেক বেশি এর মধ্যে যাদের বাইকের লুকিং গ্লাস এই অবস্থায় থাকে তারা লেন পরিবর্তনের সময় পিছে খেয়াল করে না। আর এদের জন্য পেছনের থেকে আসা যানবাহন অনেক সমস্যার সম্মুখীন হয়ে থাকে। আমি একটা জিনিস এখনো বুঝি না ঢাকা শহরে লুকিং গ্লাস ছাড়া বাইক কিভাবে চালানো সম্ভব ? লুকিং গ্লাস অনেক গুরুত্বপূর্ণ একটা জিনিস , তাই এটা নিয়ে অবহেলা করবেন না।

পরিশেষে কিছু কথা বলতে চাই , ঢাকার বাইরে থেকে যারা নতুন এসেছেন সেই ভাইয়েরা বাইক চালানোর সময় একটু বেশি সাবধান থাকুন। কারন ঢাকার রাস্তার হিসেবটা কিন্তু সম্পূর্ণ আলাদা, তাই হুট করে লেন পরিবর্তন করা, লুকিং গ্লাস না দেখে ডানে বামে চেপে যাওয়া এই ধরনের কাজগুলো করা থেকে বিরত থাকুন। হয়তো আপনি বিপদে পরবেন না কিন্তু আপনাকে বাচতে গিয়ে অন্য কোন বাইকার ভাই বিপদে পরে যেতে পারে। সব সময় বাইকের গতি নিয়ন্ত্রণে রাখুন এবং ভালোমানের হেলমেট ব্যবহার করুন।

ধন্যবাদ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments