গাড়ি চার্জ ছাড়াই চলবে ৭ মাস, নেই কোন খরচ

Published on 15 June, 2022

এই গাড়িতে থাকছে 60 kWh ব্যাটারি প্যাক। Lightyear 0-র সর্বোচ্চ গতি 160 kmph। মাত্র 10 সেকেন্ডে 0-100 kmph বেগে ছুটবে এই গাড়ি। এই গাড়ির মোটরে সর্বোচ্চ 174 PS শক্তি পাওয়া যাবে। কোম্পানির দাবি এক বছরে কোন খরচ না করেই 11,000 km চলতে পারবে গাড়িটি। 54 বর্গফুট জায়গায় এই গাড়িতে সোলার প্যানেল ব্যবহার হয়েছে।

নেদারল্যান্ডের ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারী সংস্থা Lightyear সম্প্রতি নিয়ে এসেছে Lightyear 0। এটাই কোম্পানির প্রথম সৌর শক্তি চালিত গাড়ি (Solar Car)। সংস্থার তরফ থেকে জাননো হয়েছে ইতিমধ্যেই বাণিজ্যিকভাবে বিক্রি করার জন্য এই গাড়ি প্রস্তুত হয়েছে। Lightyear 0 -তে থাকছে 60 kWh ব্যাটারি প্যাক। এক চার্জে 625 km ছুটবে গাড়িটি। এর মধ্যে 60 km চলার শক্তি সৌর শক্তির মাধ্যমে পাবে এই গাড়ি।

চাকার ভিতরে থাকছে মোটর। এই মোটরে সর্বোচ্চ 174 PS শক্তি পাওয়া যাবে। কোম্পানির দাবি এক বছরে কোন খরচ না করেই 11,000 km চলতে পারবে গাড়িটি। 54 বর্গফুট জায়গায় এই গাড়িতে সোলার প্যানেল ব্যবহার হয়েছে। গাড়ির বপ্নেট, ছাদ ও পিছনে সোলার প্যানেল দেখা যাবে। সূর্যের আলো থেকে শক্তি সংগ্রহ করে গাড়ি ব্যাটারি চার্জ করতে সাহায্য করবে প্যানেলগুলি।

অনন্য ডিজাইন ও প্রযুক্তি ব্যবহারের কারণে এই গাড়ি গোটা দুনিয়ার নজর কেড়েছে। সঠিক পরিস্থিতি থাকলে কোন ব্যক্তি যদি প্রতিদিন 35 km যাতায়াত করেন তবে 7 মাস একটানা চার্জ না করে প্রতিদিন এই গাড়ি চালানো যাবে। যে সব দেশে ভালো সূর্যের আলো পাওয়া যায় না, সেই সব দেশে 2 মাস টানা এই গাড়ি চার্জ না করে প্রতিদিন 35 km চালানো সম্ভব হবে।

এই গাড়ি তৈরির জন্য 7 বছর ধরে গবেষণার কাজ চলেছে। অবশেষে বাণিজ্যিকভাবে এই গাড়ি তৈরি সম্পূর্ণ হয়েছে। 2019 সালে প্রথম এই গাড়ির কনসেপ্ট মডেল সামনে এসেছিল। সেই গাড়ির থেকে বাণিজ্যিক মডেলের খুব বেশি পার্থক্য দেখা যায়নি। অ্যারোডাইনামিক্সের কথা ডিজাইনের সময় বিশেষভাবে মাথায় রেখেছিলেন ইঞ্জিনিয়াররা। থাকছে লম্বা ডিজাইন। কোম্পানির দাবি Lightyear 0 বিশ্বের সবথেকে এনার্জি এফিশিয়েন্ট গাড়ি। প্রত্যেক 100 km যাত্রার জন্য মাত্র 10.5 kWh শক্তি খরচ করে এই গাড়ি। হাইওয়ের গতির ক্ষেত্রে এই নিয়ম প্রয়োজ্য।

Tags: