Tuesday, March 5, 2024
spot_img
Homeবাংলাবিশ্বের শীর্ষ ১০ গাড়ির ব্র্যান্ড

বিশ্বের শীর্ষ ১০ গাড়ির ব্র্যান্ড

বিশ্বের শীর্ষ ১০টি গাড়ির ব্র্যান্ড কোম্পানি সম্পর্কে আজ আমরা আপনাদের আলোচনা করব। আয়ের ব্যবসায়িক প্যারামিটারের উপর ভিত্তি করে বিশ্বের শীর্ষ গাড়ির ব্র্যান্ডগুলির তালিকা প্রস্তুত করা হয়েছে। গাড়ি সংস্থাগুলি, যা স্বয়ংচালিত নির্মাতা হিসাবেও পরিচিত। এই শীর্ষ গাড়ির ব্র্যান্ডগুলিতে মোটর গাড়ির নকশা, বিকাশ, উৎপাদন, বিপণন এবং বিক্রয়ের সাথে জড়িত বিভিন্ন কোম্পানি এবং সংস্থাগুলি অন্তর্ভুক্ত রয়েছে। বিশ্বের সেরা গাড়ি কোম্পানিগুলি সেডান, হ্যাচব্যাক, এসইউভি, ট্রাক, বাস ইত্যাদির মতো বিভিন্ন গাড়ি উৎপাদন ও বিক্রি করে থাকে।

১. টয়োটা মোটরস/ Toyota MotorsVolkswagen logo

বিশ্বের শীর্ষ ১০টি গাড়ির ব্র্যান্ড কোম্পানি তালিকায় প্রথম স্থানে আছে টয়োটা মোটরস। টয়োটা মোটর কর্পোরেশন বিশ্বের বৃহত্তম গাড়ি নির্মাতা। এটি একটি জাপানি বহুজাতিক সংস্থা যার বিশ্বব্যাপী উপস্থিতি রয়েছে।

জাপানের আইচিতে সদর দফতরের সাথে কোম্পানিটি আয়ের দিক থেকে বিশ্বের পঞ্চম বৃহত্তম ফার্মে পরিণত হয়েছে। কোম্পানিটি বিশ্বের ৩০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে থাকা ৫০টিরও বেশি বিদেশী উৎপাদন কারখানার মাধ্যমে গাড়ি উৎপাদন করে আসছে। এটি উত্তর আমেরিকা, ল্যাটিন আমেরিকা, আফ্রিকা, এশিয়া-ওশেনিয়া এবং ইউরোপ সহ বিশ্বের সমস্ত বিস্তৃত অঞ্চলকে ঘিরে ব্যবসা করছে।

সম্প্রতি প্রতিষ্ঠার পর থেকে কোম্পানিটি ৭৫ বছরে পৌঁছেছে। তার ৭৫তম বার্ষিকী উদযাপন করতে, কোম্পানি টয়োটা ৭৫বছর কম্পাইল করেছে।

২০১৭-১৮ আর্থিক বছরে, কোম্পানিটি আগের বছরের থেকে ৬.৪% মোট রাজস্ব অর্জন করেছে। কোম্পানির মোট বিক্রি প্রায় দাঁড়িয়েছে বিশ্বব্যাপী ৯ মিলিয়ন যানবাহন ২৯,০০০+ বিলিয়ন ইয়েন আয় করে।

টয়োটা মোটরসের উদ্ভাবনের প্রতি প্রতিশ্রুতি রয়েছে যা তাদের মোটর-স্পোর্টে উচ্চ পারফরম্যান্সের দিকে সাহায্য করে। টয়োটা গ্রাহকদের তাদের স্বপ্নের ভবিষ্যতের দিকে সম্পৃক্ত করার উদ্যোগ নেয়।

টয়োটা “ইন্টিগ্রেটেড সেফটি ম্যানেজমেন্ট কনসেপ্ট” প্রবর্তন করে নিরাপত্তার প্রতি অঙ্গীকার দেখায়। এর মাধ্যমে কোম্পানি প্রতিটি সিস্টেমকে একীভূত করে ড্রাইভিং এর প্রতিটি ধাপে যেমন : পার্কিং, অ্যাক্টিভ সেফটি, প্রি-কলিশন সেফটি, প্যাসিভ সেফটি এবং রেসকিউ ইত্যাদির মাধ্যমে ড্রাইভারকে সহায়তা করে।

২. ভক্সওয়াগেন/ Volkswagen

ভক্সওয়াগেন গ্রুপ হল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম নির্মাতা যার সদর দপ্তর ওল্ফসবার্গ, লোয়ার স্যাক্সনি, জার্মানিতে।

ভক্সওয়াগেন গোষ্ঠীটি দুটি বিভাগ নিয়ে গঠিত যথা
১. স্বয়ংচালিত বিভাগ এবং
২. আর্থিক পরিষেবা বিভাগ।
স্বয়ংচালিত বিভাগগুলি যাত্রীবাহী গাড়ি, বাণিজ্যিক যান এবং পাওয়ার ইঞ্জিনিয়ারিং ব্যবসায়িক ক্ষেত্রগুলি নিয়ে গঠিত। ভক্সওয়াগেন যাত্রীবাহী গাড়ির দৃষ্টিভঙ্গি হল “মানুষকে সরানো এবং তাদের এগিয়ে নিয়ে যাওয়া”।

গ্রুপের ভক্সওয়াগেন প্যাসেঞ্জার কার, অডি, SEAT, স্কোডা, ইত্যাদির মতো বড় গাড়ির নাম রয়েছে৷ ২০১৭ সালে, কোম্পানিটি বিশ্বব্যাপী ১.০৭ কোটি গাড়ি সরবরাহ করে একটি নতুন রেকর্ড অর্জন করেছে৷ প্রায় ৬,৪২,৩০০ এর কর্মী সংখ্যার সাথে গ্রুপটি বেসরকারী খাতে সবচেয়ে বড় নিয়োগকর্তা এবং সারা বিশ্বের শীর্ষ গাড়ি ব্র্যান্ডগুলির যোগ্যতা অর্জন করে।

আগের অর্থবছরে, ফার্মের বিক্রয় রাজস্ব ছিল ২৩০.৭ বিলিয়ন ইউরো যা বছরে ৬.২% বৃদ্ধি পেয়েছে। ২০১৭সালে ভক্সওয়াগেনের যাত্রীবাহী গাড়ির বিক্রি আগের বছরের তুলনায় ০.৭ মিলিয়ন গাড়ি কম ছিল। এই পতন হয়েছে মূলত গ্রুপের কোম্পানিগুলোর পুনঃশ্রেণীকরণের কারণে।

যাইহোক, একই সময়ে কোম্পানিটি ৬.৩ মিলিয়ন যানবাহন উৎপাদন করেছে যা আগের বছরের তুলনায় ৪% বেশি। আগস্ট, ২০১৭ সালে কোম্পানিটি তার ১৫০ মিলিয়নতম গাড়িটি উলফসবার্গে ভক্সওয়াগেনের প্রধান প্ল্যান্টে এসেম্বলি লাইন থেকে বের করে।

কোম্পানিটি তার স্বয়ংচালিত মূল ব্যবসায় রূপান্তর করার জন্য তার “টুগেদার – স্ট্র্যাটেজি ২০২৫” ভবিষ্যত প্রোগ্রাম চালু করেছে এবং অন্যান্য বিষয়গুলির মধ্যে ২০২৫ সালের মধ্যে আরও ৩০-এর বেশি সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করবে৷ বিশ্বের শীর্ষ ১০টি গাড়ির ব্র্যান্ড কোম্পানি

৩. ডেমলারDaimler logo

Daimler AG হল বিশ্বের অন্যতম বৃহত্তম প্রযোজক এবং সারা বিশ্বে প্রিমিয়াম গাড়ি এবং বাণিজ্যিক যানবাহন সরবরাহকারী৷

মার্সিডিজ-বেঞ্জ যাত্রীবাহী যান, ডেমলার ট্রাক, ভ্যান, বাস এবং আর্থিক পরিষেবাগুলির মাধ্যমে কোম্পানির শক্তিশালী উপস্থিতি রয়েছে একাধিক ডোমেনে কোম্পানির বিশ্বব্যাপী উপস্থিতি রয়েছে। কোম্পানি, মার্সিডিজ-বেঞ্জ অল-টেরেন ফোর হুইল ড্রাইভ ব্র্যান্ডের বিশেষজ্ঞ।

২০১৭ সালে, কোম্পানির বিক্রয় মোট ৩.৩ মিলিয়নে উন্নীত হয়েছে যার মধ্যে মার্সিডিজ বেঞ্জের ২.৪ মিলিয়ন ছিল যা আগের যেকোনো সময়ের চেয়ে বেশি। কোম্পানিটি ১৬৩.৪ বিলিয়ন ইউরোর রাজস্ব রেকর্ড করেছে, আবার আগের বছরের তুলনায় 7 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গোষ্ঠীটির এই অসাধারণ পারফরম্যান্সের মূল কারণ হল চীন যা মার্সিডিজ-বেঞ্জের বিক্রি ২৮শতাংশ বৃদ্ধি পেয়েছে৷ বিশ্বব্যাপী ১৩৬,০০০ ইলেকট্রিক স্মার্ট মডেল বিক্রি হওয়ায় কোম্পানিটি বৈদ্যুতিক গাড়ির বিভাগেও অত্যন্ত ভালো পারফর্ম করেছে।

মার্সিডিজ-বেঞ্জ কারগুলি চার বছরেরও বেশি সময় ধরে প্রতি মাসে তার ইউনিট বিক্রয় বৃদ্ধির একটি নজিরবিহীন সিরিজ রেকর্ড করেছে – কোনো বিরতি ছাড়াই এটি শীর্ষ গাড়ি ব্র্যান্ডের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। এপ্রিল ২০১৭-এ, ইউনিট বিক্রি আগের বছরের মাসের তুলনায় ধারাবাহিকভাবে ৫০তম মাসের জন্য বেড়েছে। ভবিষ্যতের জন্য একটি পরিমাপ হিসাবে, ডেমলার অত্যন্ত স্বয়ংক্রিয় ড্রাইভিং এবং চালকবিহীন গাড়ির উন্নয়নের জন্য বশকে সহযোগিতা করছে।

৪. ফোর্ড মোটরFord logo

ফোর্ড মোটর কোম্পানি হল একটি আমেরিকান বহুজাতিক অটোমেকার যা ১৯১৯সালে ডেলাওয়্যারে অন্তর্ভূক্ত হয়। কোম্পানিটি মিশিগানে একটি ব্যবসা অধিগ্রহণের মাধ্যমে শুরু করে, যা ফোর্ড মোটর কোম্পানি নামেও পরিচিত।

ফোর্ড মোটর ১৯০৩ সালে হেনরি ফোর্ডের ডিজাইন এবং ইঞ্জিনিয়ারড অটোমোবাইল ডিজাইন ও তৈরির জন্য নিযুক্ত করা হয়েছিল। বিশ্বব্যাপী প্রায় ২০০,০০০ কর্মচারীর সাথে, কোম্পানিটি ফোর্ড গাড়ি, ট্রাক, বৈদ্যুতিক যান এবং আরও অনেক কিছু তৈরি করে এবং পরিবেশন করে।

ফোর্ড মোটর গাড়ির ব্র্যান্ডগুলির মধ্যে রয়েছে ফোর্ড এবং লিঙ্কন। ২০১৭ সালে, কোম্পানিটি বিশ্বব্যাপী প্রায় ৬,৫০০,০০০+ গাড়ি পাইকারি বিক্রি করেছে।

কোম্পানির একাধিক সমন্বিত এবং একীভূত যৌথ উদ্যোগ রয়েছে। যৌথ উদ্যোগের মধ্যে রয়েছে Ford Lio Ho Motor Company Ltd., Ford Sollers Netherlands B.V এবং Ford Vietnam Limited. অনিয়ন্ত্রিত যৌথ উদ্যোগ AutoAlliance (Thailand) Co., Ltd., Changan Ford Automobile Corporation, Ltd., Ford Otomotiv Sanayi Anonim Sirket, JMC, ইত্যাদি।

২০০৮ সালের মহামন্দা থেকে ফোর্ডের ফিরে আসার গল্পটি অনুপ্রেরণার একটি মডেল। কোম্পানিটি তার ব্যবসা পুনর্গঠন ও পুনরুজ্জীবিত করে এই কৃতিত্ব অর্জন করেছে। কোম্পানিটি মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি বিক্রি হওয়া কোম্পানিগুলির মধ্যে একটি হওয়ার গৌরব অর্জন করেছে।

কোম্পানিটি গত বছর একাধিক মডেলও লঞ্চ করেছে, যার মধ্যে F-150, EcoSport, ফোকাস ইলেকট্রিক, সব-নতুন ফিয়েস্তা এবং সব-নতুন অভিযান, এবং একেবারে নতুন লিঙ্কন নেভিগেটর এবং সর্বদা বিশ্বব্যাপী শীর্ষ গাড়ি ব্র্যান্ডগুলির মধ্যে ৪তম স্থানে আছে।

৫. জেনারেল মোটরসGeneral Motors logo

জেনারেল মোটরস ১৯০৮ সালে প্রতিষ্ঠিত একটি বিশ্বব্যাপী স্বয়ংচালিত কোম্পানি। ডেট্রয়েট, মার্কিন যুক্তরাষ্ট্রে এর বিশ্বব্যাপী সদর দপ্তর সহ, কোম্পানিটি অনেক দেশে পাঁচটি মহাদেশে কাজ করে।

৭০+ জাতীয়তার ১৮০,০০০ জন কর্মী শক্তি সহ, কোম্পানির একটি খুব বৈচিত্র্যময় এবং নিবেদিত দল রয়েছে। জেনারেল মোটরস সারা বিশ্বে আটটি বিখ্যাত স্বতন্ত্র ব্র্যান্ডের সাথে কাজ করে যার মধ্যে রয়েছে, বুইক, জিএমসি, ক্যাডিলাক, হোল্ডেন, বাওজুন, উলিং এবং জিফাং।

কোম্পানিটি বৈদ্যুতিক গাড়ি থেকে ভারী-শুল্ক পূর্ণ আকারের ট্রাক পর্যন্ত যানবাহন অফার করে যা ফার্মের বিশ্বব্যাপী নাগালের পরিমাণ সম্পর্কে কথা বলে। আগের বছর কোম্পানিটি অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছে।

২০১৭সালে, কোম্পানিটি তার ডিলারদের মাধ্যমে বিশ্বব্যাপী ৯ মিলিয়ন যানবাহন সরবরাহ করেছে যা ১২৫টি বিভিন্ন দেশে ১২,৪৫০টি বিক্রিত গাড়ির সংখ্যা। জেনারেল মোটরস বছরে প্রায় ৫ মিলিয়ন গাড়ির বিক্রয় সমর্থন করতে এই বছরের শেষ নাগাদ চীনে পাঁচটি নতুন উৎপাদন সুবিধা খুলতে চলেছে।

কোম্পানিটি সাশ্রয়ী মূল্যের অল-ইলেকট্রিক শেভ্রোলেট বোল্ট ইভিও তৈরি করেছে যা সম্পূর্ণ চার্জে একটি EPA-আনুমানিক ২৪০ মাইল পর্যন্ত বিশুদ্ধ বৈদ্যুতিক পরিসর অফার করে। কোম্পানি তার গুণমান এবং কর্মক্ষমতা জন্য একাধিকবার প্রশংসিত হয়েছে।

শেভ্রোলেট ২০১৬ সালের মোটর ট্রেন্ড কার এবং ট্রাক অফ দ্য ইয়ার জিতেছে, এটিতে ৫-স্টার গাড়ির সামগ্রিক স্কোর সহ ১৯টি ২০১৬-মডেল রয়েছে যা মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া যেকোনো প্রস্তুতকারকের চেয়ে বেশি এবং শেভ্রোলেট ভোল্ট দুইবার গ্রীন কারের বিজয়ী বছরের পুরস্কার লাভ করে।

জেনারেল মোটরস ক্র্যাশ টেস্ট ডামি ডিজাইন করেছে যা এখন শীর্ষস্থানীয় গাড়ি ব্র্যান্ডগুলির মধ্যে সামনের ক্র্যাশ পরীক্ষার জন্য একটি বিশ্বব্যাপী মান। এছাড়াও এটি প্রথম উত্তর আমেরিকার অটো প্রস্তুতকারক যারা একটি রোল ওভার টেস্ট সুবিধা তৈরি করেছে।

৬. হোন্ডা মোটরHonda Motor logo

হোন্ডা মোটর কোম্পানি হল একটি জাপানি বহুজাতিক মোটরগাড়ি এবং মোটরসাইকেল কোম্পানি যার উপস্থিতি সারা বিশ্বে। কোম্পানিটি অটোমোবাইল, বিমান, মোটরসাইকেল, এবং পাওয়ার ইকুইপমেন্টে ব্যবসা করে এবং এমনকি অ্যান্টার্কটিকা সহ সাতটি ভিন্ন মহাদেশে হোন্ডা সরঞ্জাম বা যানবাহন চালানোর বিষয়ে গর্ব করে।

কোম্পানিটি ১৯৪৮সালে সোইচিরো হোন্ডা দ্বারা নিগমিত হয়েছিল এবং এর সদর দফতর টোকিও, জাপানে। Fortune 500 গ্লোবাল কোম্পানিগুলির মধ্যে Toyota, Volkswagen Group, Daimler, General Motors এবং Ford Motors-এর পরে Honda হল বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অটোমোবাইল প্রস্তুতকারক৷

১৯৫০ -এর দশকে প্রথম মার্কিন আউটলেট খোলার পর থেকে, কোম্পানিটি দ্রুত একটি বিশ্ব ব্র্যান্ডে পরিণত হয়। Honda Motor জাপানের প্রথম কার কোম্পানি হয়ে উঠেছে যেটি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে নেট রপ্তানিকারক হয়েছে।

১০০,০০০+ Honda এবং Acura মডেল রপ্তানি করেছে, এবং ৮৫০০০ আমদানি করেছে। হোন্ডা ক্ল্যারিটি সিরিজের গাড়ি যা প্লাগ-ইন হাইব্রিড ইলেকট্রিক এবং হাইড্রোজেন ফুয়েল সেল চালিত গাড়িগুলিকে ২০১৮সালের গ্রিন কার অফ দ্য ইয়ার হিসেবে মনোনীত করা হয়েছে।

৭. BMW গ্রুপBMW logo

BMW গ্রুপ সংক্ষেপে Bayerische Motoren Werke Group হল প্রিমিয়াম অটোমোবাইল এবং মোটরসাইকেলের অন্যতম প্রধান নির্মাতা এবং বিশ্বের শীর্ষ গাড়ি ব্র্যান্ডগুলির মধ্যে একটি। এছাড়াও, কোম্পানিটি প্রিমিয়াম আর্থিক এবং গতিশীলতা পরিষেবা প্রদানকারী হিসাবেও কাজ করে।

কোম্পানিটি ১৯১৬ সালে মিউনিখ, জার্মানিতে তার বর্তমান সদর দফতরের সাথে সূচনা করে এবং এটি অনেক দেশে ৩০+ উৎপাদন ও সমাবেশ সুবিধা এবং একটি বিশ্বব্যাপী বিক্রয় নেটওয়ার্ক সহ একটি সত্যিকারের বিশ্বব্যাপী কোম্পানি হিসাবে নিজেকে বিকশিত করেছে।

কোম্পানির মোট কর্মচারীর সংখ্যা ১২০,০০০ এর বেশি যার মধ্যে প্রায় ৯০ শতাংশ কর্মচারী অটোমোবাইল বিভাগে রয়েছে। BMW প্রধান মডেলগুলির মধ্যে রয়েছে BMWi যা বৈদ্যুতিক যানবাহন এবং বিকল্প ড্রাইভ ট্রেন, লাইটওয়েট ডিজাইন এবং এরোডাইনামিকসে নেতৃত্ব দিচ্ছে।

BMW M যা একচেটিয়া, খেলাধুলাপূর্ণ নান্দনিক আবেদন সহ খাঁটি মোটর-রেসিং কার্যকারিতার অগ্রগামী, মিনি, মিনি জন কুপার ওয়ার্কস, রোলস- রয়েস মোটর কার যা একটি খুব জনপ্রিয় প্রিমিয়াম সেগমেন্টের অটোমোবাইল এবং মোটররাড, মোটরসাইকেল ব্র্যান্ড।

কোম্পানির মালিকানা বেশিরভাগই Quandt পরিবারের যারা কোম্পানির দীর্ঘমেয়াদী শেয়ারহোল্ডার এবং অবশিষ্ট স্টক পাবলিক ফ্লোটের মালিকানাধীন। বিএমডব্লিউ এর ব্যতিক্রমী উদ্ভাবনের ঐতিহ্য রয়েছে।

কোম্পানিটি প্রথম ১৯১৭সালে অ্যালুমিনিয়াম পিস্টন দিয়ে বিমানের ইঞ্জিন ডিজাইন করে। এছাড়াও এটি BMW328 ডিজাইন করেছিল যা ১৯৩০ সালের সবচেয়ে সফল গাড়ি ছিল এর চ্যাসিস লাইটওয়েট এবং অ্যালুমিনিয়াম সিলিন্ডার হেড তৈরি করে।

প্রকৃতপক্ষে, কোম্পানির একটি উল্লেখযোগ্য মোটরস্পোর্ট ইতিহাস রয়েছে, বিশেষ করে ট্যুরিং কার, ফর্মুলা-1, স্পোর্টস কার এবং আইল অফ ম্যান টিটিতে। সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, ফর্মুলা ওয়ানে ২০ টিরও বেশি BMW অংশগ্রহণ করছে। বিশ্বের শীর্ষ ১০টি গাড়ির ব্র্যান্ড কোম্পানির মধ্যে ৭ম ‍স্থানে আছে বিএমডাব্লিউ ।

৮. SAIC মোটরSAIC Motor logo

SAIC মোটর কর্পোরেশন লিমিটেড ফরচুন ৫০০ গ্লোবাল তালিকায় তালিকাভুক্ত বৃহত্তম চীনা অটোমেকার। কোম্পানিটি টানা দ্বাদশ বার অভিজাত তালিকায় স্থান করে নিয়েছে, যা কোম্পানির ক্রমবর্ধমান ব্যবসার প্রতিফলন ঘটায়।

কোম্পানিটিকে সরকারের মালিকানাধীন “বিগ ৪” চীনা শীর্ষ গাড়ির ব্র্যান্ডের অন্তর্গত হিসাবেও বিবেচনা করা হয় এবং চীনের সাংহাইতে এর সদর দফতর রয়েছে তবে বিশ্বব্যাপী কাজ করছে। কোম্পানির প্রধান ব্যবসার মধ্যে রয়েছে যানবাহন, উপাদান, অটো বাণিজ্য ও পরিষেবা এবং অর্থায়ন।

SAIC মোটর ২০০৬সাল থেকে চীনের অটো মার্কেটে আধিপত্য বিস্তার করছে। এর বর্তমান দেশীয় বাজারের শেয়ার প্রায় ২২%। কোম্পানির থাইল্যান্ডে একটি নতুন SAIC প্ল্যান্ট আসছে এবং ইন্দোনেশিয়ায় গাড়ি এবং অটো-পার্টস পার্ক নির্মাণের সাথে জড়িত।

তারা জিএম ইন্ডিয়ার কারখানা অধিগ্রহণের জন্যও আলোচনা করেছে। আন্তর্জাতিক ক্রিয়াকলাপে, কোম্পানিটি বিদেশী মূল আঞ্চলিক বাজারে একটি উচ্চ বিক্রির পরিমাণ প্রত্যক্ষ করেছে যেখানে এমজি ব্র্যান্ড এবং ম্যাক্সাস হালকা বাণিজ্যিক গাড়ির বিক্রয় যথাক্রমে ২০% এবং ৫৩% বৃদ্ধি পেয়েছে।

কোম্পানিটি বিখ্যাত ব্র্যান্ডের সাথে অনেক যৌথ উদ্যোগের মাধ্যমেও কাজ করে। VW এর সাথে, SAIC শুধুমাত্র চীনে দুই মিলিয়নেরও বেশি গাড়ি বিক্রি করেছে। SGMW চীনের যানবাহনের বিক্রয় বাজারে প্রথম স্থান বজায় রেখেছে এবং সফলভাবে দেশীয় বাজারে যাত্রীবাহী গাড়ির বিক্রির পরিমাণের সাথে শীর্ষ ১০টি গাড়ির ব্র্যান্ড কোম্পানিতে স্থান করে নিয়েছে।

৯. হুন্ডাইHyundai logo

দক্ষিণ কোরিয়ার অটোমেকার, হুন্ডাই ১৯৬৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটির সদর দফতর দক্ষিণ কোরিয়ার সিউলে অবস্থিত। তারা অটোমোবাইল উৎপাদন এবং বিতরণ এবং রেলওয়ের উৎপাদনতে গ্রাহকদের ক্রেডিট এবং বীমা আকারে আর্থিক পরিষেবা সরবরাহ করে।

Hyundai ১৯৯৬ সালে ভারতে তার কার্যক্রম শুরু করে যেখানে ব্র্যান্ডটি দেশে প্রায় অজানা ছিল, কিন্তু আজ এটি ৫০০০ এর বেশি ডিলারশিপ সহ ১৯৪ টি দেশে তার গাড়ি বিক্রি করে। হ্যাচব্যাক থেকে সেডান থেকে SUV পর্যন্ত i10 সিরিজ, Elantra, Accent, Hyundai Civic এবং আরও অনেক কিছু সহ Hyundai-এর প্রতিটি সেগমেন্টে জনপ্রিয় গাড়ি রয়েছে। ২০১৬ সালের হিসাবে, এটি বিশ্বব্যাপী প্রায় ৬৮,৩৮৩জন লোককে নিয়োগ করে।

১৯৬৭ সালে কোম্পানির ৫০ বছরের ইতিহাস থাকায়, হুন্ডাই খুব অল্প সময়ের মধ্যে অনেক কিছু অর্জন করেছে। পনি, ১৯৮৬ সালে কানাডার বাজারে প্রবেশকারী প্রথম কোরিয়ান যাত্রীবাহী গাড়ি, আকার এবং দামের কারণে উভয় দেশেই সর্বাধিক বিক্রিত গাড়ি হয়ে ওঠে। এটি পরবর্তীতে হুন্ডাই এক্সেল রপ্তানি করে ১৯৮৫ সালে মার্কিন বাজারে প্রবেশ করে।

এটি পরে ১৯৯৮ সালে কিয়া মোটরস দ্বারা অধিগ্রহণ করা হয় এবং ভারতে এর প্ল্যান্ট সম্পন্ন করে। Hyundai I-Series, যা ২০০৫ সালে শীর্ষ ১০টি গাড়ির ব্র্যান্ড হিসাবে বিশ্বব্যাপী ব্র্যান্ডে প্রবেশ করেছে, গাড়ির লঞ্চ এবং এর স্থায়িত্ব, গ্রাহক সন্তুষ্টি, ইত্যাদির জন্য বিশ্বব্যাপী পুরস্কার জেতার সাথে আক্রমনাত্মকভাবে বেড়েছে।

১০. নিসান মোটরNissan logo

নিসান মোটর কর্পোরেশন হল জাপানের ইয়োকোহামা শহরে ১৯৩৩ সালে প্রতিষ্ঠিত একটি জাপানি অটোমেকার। তারপর থেকে কোম্পানিটি নিজেকে সত্যিকারের বিশ্বব্যাপী কোম্পানিতে পরিণত করেছে এবং সমস্ত মহাদেশ জুড়ে এর একটি শক্তিশালী বিশ্বব্যাপী উপস্থিতি রয়েছে।

কোম্পানিটি স্বয়ংচালিত পণ্য যেমন অটোমোবাইল, ট্রাক এবং বাসের পাশাপাশি অন্যান্য সম্পর্কিত অটো-পণ্যের বিক্রয় এবং উত্পাদনের সাথে জড়িত। বিশ্বব্যাপী ২০ টিরও বেশি দেশে কোম্পানিটির উৎপাদন সুবিধা রয়েছে এবং ১৬০ টিরও বেশি বিভিন্ন দেশে গ্রাহক রয়েছে। কোম্পানী বিশ্বের বিখ্যাত ব্র্যান্ডের বিভিন্ন পরিসরের মালিক যা বিভিন্ন ধরণের পণ্য উত্পাদন করে।

কোম্পানির সুপরিচিত বিপ্লবী পণ্য ১০০% বৈদ্যুতিক নিসান লিফ থেকে সুপার-পারফরমার নিসমো পর্যন্ত। কোম্পানিটি “সবুজ” প্রযুক্তির একটি পোর্টফোলিওতে ব্যাপকভাবে বিনিয়োগ করছে যার মধ্যে রয়েছে পরিষ্কার ডিজেল, দক্ষ অভ্যন্তরীণ-দহন ইঞ্জিন এবং হাইব্রিড।

কোম্পানিটি শূন্য নির্গমনের যানবাহন যেমন বৈদ্যুতিক গাড়ি এবং ফুয়েল সেল যানবাহন তৈরিতে বিশেষ ফোকাস দেয়। নিসান কৌশলগত জোট গঠনের মাধ্যমে তার কার্যক্রমের জন্যও পরিচিত। রেনল্টের কাছে বর্তমানে নিসানের প্রায় ৪৩ শতাংশ শেয়ার রয়েছে যেখানে জাপানি গাড়ি নির্মাতার ফ্রান্সের প্রতিপক্ষের ১৫ শতাংশ শেয়ার রয়েছে।

২০১৭ সালের সেপ্টেম্বরে নিসান মিতসুবিশিতে $২.২ বিলিয়ন নিয়ন্ত্রণকারী অংশীদারিত্ব অর্জন করে এবং তাই মিতসুবিশিকে রেনল্ট-নিসান জোটে সমান অংশীদার করে। জোটের নতুন নাম এখন রেনল্ট-নিসান-মিতসুবিশি অ্যালায়েন্স হিসাবে চলে। নিসান মোটরস বিশ্বের শীর্ষ গাড়ি ব্র্যান্ডগুলির মধ্যে একটি।

NO.

ব্র্যান্ড

দেশ
01.

টয়োটা মোটরস/ Toyota Motors

জাপান
02.

ভক্সওয়াগেন/ Volkswagen

জার্মানি
03.

ডেমলার

জার্মানি
04.

ফোর্ড মোটর

যুক্তরাষ্ট্র
05.

জেনারেল মোটরস

জাপান
06.

হোন্ডা মোটর

যুক্তরাষ্ট্র
07.

BMW গ্রুপ

চীন
08

SAIC মোটর

জার্মানি
09.

হুন্ডাই

জাপান
10.

নিসান মোটর

দক্ষিণ কোরিয়া

 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments